চট্টগ্রামে নির্মিত দুটি বড় জাহাজ রপ্তানি হলো ভারতে

চট্টগ্রাম প্রতিনিধি

ভারতে জাহাজ রপ্তানি
ছবি : সংগৃহিত

বন্দরনগরী চট্টগ্রামে নির্মিত সবচেয়ে বড় দুটি জাহাজ ভারতে রপ্তানি করা হয়েছে। জেএসডব্লিউ সিংহগড় ও জেএসডব্লিউ লোহগড় নামে জাহাজ দুটি ‘জিন্দাল স্টিল ওয়ার্কস’ নামে একটি ভারতীয় প্রতিষ্ঠানকে বুঝিয়ে দেয়া হয়েছে। প্র

জানা যায়, তিটি ৫০ কোটি টাকা মূল্যের এই জাহাজ দুটি নির্মাণ করেছে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড নামের একটি জাহাজ প্রস্তুতকারী প্রতিষ্ঠান।

universel cardiac hospital

আজ শুক্রবার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসের দিন জাহাজ দুটি হস্তান্তর করা হয়। এ উপলক্ষে চট্টগ্রাম বন্দরে আয়োজিত অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং ভারতের হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ উপস্থিত ছিলেন।

জানা যায়, প্রতিটি জাহাজের ধারণ ক্ষমতা ৮ হাজার ডিডব্লিউটি (ডেডওয়েট টনেজ)। এত ধারণক্ষমতার কার্গো জাহাজ এর আগে বাংলাদেশে তৈরি হয়নি। ফলে এই দুটি দেশে নির্মিত সবচেয়ে বড় জাহাজ। প্রতিটি জাহাজ ৫০ কোটি টাকা করে বিক্রি হয়েছে।

ওয়েস্টার্ন মেরিনকে ২০১৫ সালে ভারতের জিন্দাল স্টিল ওয়ার্কস চারটি জাহাজ নির্মাণের কার্যাদেশ দেয়। তার মধ্যে জেএসডব্লিউ রায়গড় ও জেএসডব্লিউ প্রতাপগড় নামের দুটি জাহাজ ২০১৭ সালের অক্টোবর মাসে হস্তান্তর করা হয়। বাকি দুটি আজ হস্তান্তর করা হলো।

সর্বোচ্চ ১০ নটিক্যাল মাইল গতিতে চলতে সক্ষম জাহাজগুলি ভারতের মুম্বাই এবং গোয়ার মধ্যবর্তী জয়গড় বন্দর থেকে মহারাষ্ট্রে অবস্থিত ধরমতার বন্দরে খনিজ লোহা এবং কয়লা বহনের কাজে ব্যবহার করা হবে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে