মার্কিন যুদ্ধজাহাজকে রুশ যুদ্ধজাহাজের ধাওয়া

ডেস্ক রিপোর্ট

মার্কিন যুদ্ধজাহাজকে রুশ যুদ্ধজাহাজের ধাওয়া
মার্কিন যুদ্ধজাহাজকে রুশ যুদ্ধজাহাজের ধাওয়া। ছবি : ইন্টারনেট

মধ্যপ্রাচ্যে চলমান যুদ্ধাবস্থার মধ্যে আরব সাগরে যুক্তরাষ্ট্রের একটি যুদ্ধজাহাজকে ধাওয়া করেছে রাশিয়ার যুদ্ধজাহাজ। গত বৃহস্পতিবার উত্তর আরব সাগরে তারা বারবার সতর্কবার্তা পাঠানো সত্ত্বেও  মার্কিন ওই যুদ্ধজাহাজটির দিকে রুশ যুদ্ধজাহাজটি  ‘আক্রমণাত্মকভাবে’ এগিয়ে গিয়েছিল বলে জানিয়েছে মার্কিন নৌবাহিনী।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএন ভিডিও ফুটেজসহ ওই ঘটনার একটি প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে দুই মার্কিন কর্মকর্তার বরাতে বলা হয়, রাশিয়ান যুদ্ধজাহাজটি আক্রমণাত্মক ভঙ্গিতে মার্কিন যুদ্ধজাহাজ ইউএসএস ফারাগাটের দিকে এগিয়ে আসে।

universel cardiac hospital

এ সময় রাশিয়ার ওই যুদ্ধজাহাজটি মার্কিন জাহাজ থেকে পাঠানো সতর্কতাকে ইচ্ছাকৃতভাবে এড়িয়ে গেছে বলে গতকাল শুক্রবার অভিযোগ করে মার্কিন নৌবাহিনী।

মধ্যপ্রাচ্যের জলসীমায় টহলরত মার্কিন নৌবাহিনীর পঞ্চম নৌবহর এক বিবৃতিতে বলেছে, বৃহস্পতিবার উত্তর আরব সাগরে নিয়মিত অভিযান পরিচালনা করার সময় আগ্রাসীভাবে ইউএসএস ফারাগাটের ৬০ গজের মধ্যে চলে আসে রাশিয়ার একটি যুদ্ধজাহাজ।

বিবৃতিতে আরও বলা হয়, আন্তর্জাতিক সংকেতের নিয়ম মেনে সংঘর্ষের আশঙ্কা থেকে ইউএসএস ফারাগাট পাঁচটি ছোট ছোট বিস্ফোরণ ঘটায়। এছাড়া রাশিয়ান জাহাজটিকে গতিপথ বদলেরও অনুরোধ করা হয়। তবে প্রথমে অস্বীকার করলেও পরে গতিপথ বদল করে তারা।

এদিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় তাদের প্রতিক্রিয়ায় জানিয়েছে, ইউএসএস ফারাগাট বিপজ্জনক কৌশল অবলম্বন করেছিল। মার্কিন নৌবাহিনী ‘বাস্তবের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়’ এবং তারা ‘অপেশাদারী’ আচরণ করেছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে