নাগরিকত্ব আইনের বিরুদ্ধে সুপ্রিমকোর্টে কেরালার রাজ্য সরকার

আন্তর্জাতিক ডেস্ক

নাগরিকত্ব আইনের বিরুদ্ধে সুপ্রিমকোর্টে কেরালার রাজ্য সরকার

ভারতের সংশোধিত নাগরিকত্ব আইনকে (সিএএ) অসাংবিধানিক ঘোষণার আর্জি জানিয়ে আজ মঙ্গলবার সুপ্রিমকোর্টে মামলা করেছে কেরালার রাজ্য সরকার। বিধানসভায় গত বছরের ডিসেম্বরে সর্বসম্মতিক্রমে সিএএ বাতিলের প্রস্তাব পাস করিয়ে নিয়েছিল পিনারাই বিজয়নের সরকার। খবর আনন্দবাজার পত্রিকার।

মুখ্যমন্ত্রী বিজয়ন বলেন, ধর্মনিরপেক্ষতার একটি নিদর্শন এই রাজ্য। স্পষ্ট করে বলে দিতে চাই– আমাদের রাজ্যে কোনো ডিটেনশন ক্যাম্প করতে দেব না।

universel cardiac hospital

এ রাজ্যে গ্রিক, রোমান, আরবি, খ্রিস্টান, মুসলিম– সব সম্প্রদায়ের মানুষ একত্রে বাস করছেন। এটি আমাদের ঐতিহ্য। এই ঐতিহ্যকে কখনই নষ্ট হতে দেব না।

সিএএ প্রয়োগ করে নাগরিকদের মৌলিক অধিকার খর্ব করার চেষ্টা হচ্ছে বলেও অভিযোগ তুলেছেন বিজয়ন।তিনি বলেন, সংসদের দুই কক্ষে সিএএ পাস হওয়ার পর থেকেই দেশের বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে একটা আশঙ্কার পরিবেশ তৈরি হয়েছে। বিভিন্ন রাজ্যের সঙ্গে কেরালায়ও এই আইনের বিরুদ্ধে প্রতিবাদ চলছে।

সিএএ নিয়ে দেশজোড়া প্রতিবাদ ও আন্দোলন চলছে বেশ কয়েক দিন ধরেই। এই আইন বাতিলের দাবিতে হাজার হাজার মানুষ পথে নেমেছেন।

মুখ্যমন্ত্রীর অভিযোগ, আরএসএসের নীতি মেনে এই আইন পাস করিয়ে ধর্মীয় বিভাজনের চেষ্টা করছে বিজেপি। বিধানসভায় সিএএ বাতিলের প্রস্তাবও পাস করিয়ে নেন বিজয়ন।

কেরালার রাজ্যপাল সরকার এ প্রসঙ্গে বলেছিলেন, রাজ্য সরকারের এ ধরনের পদক্ষেপের কোনো আইনি বৈধতা নেই। কারণ এই আইন সম্পূর্ণ কেন্দ্রের বিষয়।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে