কাশ্মীর নিয়ে সর্বাত্মক যুদ্ধ শুরু হতে পারে : ইমরান

আন্তর্জাতিক ডেস্ক

জম্মু-কাশ্মীর
ফাইল ছবি

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বিতর্কিত জম্মু-কাশ্মীর অঞ্চল নিয়ে সর্বাত্মক যুদ্ধ শুরু হওয়ার মতো বিপজ্জনক পরিস্থিতির ব্যাপারে বিশ্বকে সতর্ক করে দিয়েছেন। এই ইস্যুতে অবিলম্বে হস্তক্ষেপ করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান তিনি।

শুক্রবার বিশ্ব অর্থনৈতিক ফোরামে দেয়া বক্তৃতায় ইমরান খান বলেন, যদি কোনো ভুল হয় তাহলে তার প্রভাব উপমহাদেশের বাইরেও ছড়িয়ে পড়বে। ভারত ভুল পথে হাঁটছে এবং এটা আমার দায়িত্ব যে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বিশ্বের যেকোনো স্থানে যুদ্ধকে প্রতিরোধ করার লক্ষ্যে যে ফোরাম গঠিত হয়েছিল তাকে এ বিষয়ে অবহিত করা।

universel cardiac hospital

কাশ্মীরের মতো বিশ্বের আর কোথাও যুদ্ধের এতো ঝুঁকি নেই বলেও উল্লেখ করেন ইমরান খান। ১৯৪৭ সালে ভারত ও পাকিস্তান পৃথক হওয়ার পর বিতর্কিত কাশ্মীর অঞ্চল ওই দুই দেশে ভাগ হয়ে যায়। দুই দেশ কাশ্মীর ইস্যুতে এই পর্যন্ত তিনবার যুদ্ধে লিপ্ত হয়েছে।

প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, মুসলিম অধ্যুষিত জম্মু-কাশ্মীরের স্বায়ত্বশাসন কেড়ে নিয়ে ভারত জাতিসংঘের প্রস্তাব লঙ্ঘন করেছে। তিনি আরও বলেন, গত আগস্ট মাসে ভারত জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পর ৮০ লাখ কাশ্মীরি কার্যত এখন অবরুদ্ধ হয়ে পড়েছেন।

সূত্র : পার্সট্যুডে

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে