মানিকগঞ্জে ঐতিহ্যবাহী ‘গরু দৌড়’ উৎসব

মানিকগঞ্জ প্রতিনিধি

‘গরু দৌড়’ উৎসব

গ্রামীণ সংস্কৃতি ও ঐহিত্যের ধারাবাহিকতায় মানিকগঞ্জে গরু দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বিকালে উপজেলা সদরের নবগ্রাম ইউনিয়ন উচ্চবিদ্যালয় খেলার মাঠে এ প্রতিযোগিতার আয়োজন করে স্থানীয় নবগ্রাম দ্বিগবিজয়ী ক্লাব।

আয়োজক সূত্রে জানা গেছে, শতবছরের ঐতিহ্যবাহী এই প্রতিযোগিতা উপভোগ করতে দূর-দূরান্ত থেকে হাজারো মানুষ ভিড় করে। প্রতি বছর বাংলা সনের মাঘ মাসের মাঝামাঝি সময়ে গরু দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হয়। বৃহস্পতিবার আয়োজিত এই প্রতিয়োগিতা দেখতে জেলার প্রত্যন্ত অঞ্চল থেকে মানুষজন আসেন। বিভিন্ন আকার ও রঙের শতাধিক গরু নিয়ে আসেন সৌখিন প্রতিযোগীরা।

universel cardiac hospital

গরু দৌড়কে কেন্দ্র করে বাড়িতে বাড়িতে আয়োজন করা হয় নানা রকমের পিঠা-পুলির। বিরাজ করে উৎসবমুখর পরিবেশ। এই উৎসবকে কেন্দ্র করে মাঠের দুই পাশে বিভিন্ন পসরা সাজিয়ে বসে দিনব্যাপী গ্রাম্য মেলা। শিশু, কিশোর, নারী-পুরুষ, তরুণ-তরুণীর উপস্থিতিতে মুখর হয়ে ওঠে মাঠের আশপাশ। রাতে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন যোগ করে উৎসবের নতুন মাত্রা।

নবগ্রাম দ্বিগবিজয়ী ক্লাবের সভাপতি হাসান আল-মেহেদী বলেন, স্বরস্বতী পূজা উপলক্ষে শতবছর ধরে এই প্রতিযোগিতার আয়োজন করে আসছে গ্রামবাসী। ১৯৬০ সাল থেকে ক্লাবের উদ্যোগে অনুষ্ঠিত হয়ে আসছে এই গরু দৌড় প্রতিযোগিতা।

প্রতিযোগিতা শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নবগ্রাম উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক আনোয়ার পারভেজ। অনুষ্ঠানে অংশগ্রহণকারী বিজয়ী গরুর মালিককে আকর্ষণীয় পুরস্কার দেওয়া হয়।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে