মোবাইল ব্যাংকিং গ্রাহকদের সব লেনদেনের তথ্য নেবে দুদক

নিজস্ব প্রতিবেদক

মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন
মোবাইল ব‌্যাংকিং। ফাইল ছবি

মোবাইল ব্যাংকিং গ্রাহকদের সব লেনদেনের তথ্য নেবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। নিজেদের গ্রাহকদের তথ্য ও সব লেনদেনের তথ্য এখন থেকে দুদকের কর্মকর্তাকে নিয়মিত জানাবে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) কোম্পানিগুলো।

আজ রোববার বাংলাদেশ ব্যাংক এ ব্যাপারে একটি সার্কুলার জারি করেছে। সব মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) ও ই-ওয়ালেট সার্ভিস প্রোভাইডার কোম্পানিগুলোর কাছে ওই সার্কুলারটি পাঠানো হয়েছে।

universel cardiac hospital

এতে বলা হয়েছে, সংশ্লিষ্ট সব এমএফএস প্রোভাইডার প্রতিষ্ঠান তাদের সব এমএফএস হিসাবের সব ধরনের ক্যাশ ইন বা ক্যাশ আউটের ডিজিটাল মানি রিসিটের বিস্তারিত তথ্য অনুসন্ধান অথবা তদন্তের প্রয়োজনে দুদকে সরবরাহ করবে।

সার্কুলারে আরও বলা হয়েছে, এমএফএসগুলোর গ্রাহক ও লেনদেনের তথ্য ভাণ্ডার থেকে দুদকের কর্মকর্তাকে রিয়েল টাইম তথ্য প্রাপ্তি নিশ্চিত করতে হবে। একাধিক হিসাবের মাধ্যমে অস্বাভাবিক লেনদেন রোধে জনসচেতনতা বৃদ্ধির বিষয়ে সংশ্লিষ্ট প্রোভাইডার কর্তৃক যথাযথ পদক্ষেপ নিতে হবে।

গত ২১ নভেম্বর দুদকে অনুষ্ঠিত একটি সভার সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশ ব্যাংক এই সার্কুলার জারি করেছে। এর আগে ২৩ জানুয়ারি আরেকটি সার্কুলারে এসএসসি ও দাখিল পরীক্ষা চলার সময় (পরীক্ষা শুরুর এক সপ্তাহ আগে থেকে পরীক্ষা শেষ হওয়ার দিন পর্যন্ত) গোয়েন্দারা মোবাইল ব্যাংকিং লেনদেন মনিটরিং করবেন বলে জানানো হয়েছিল।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে