যে পরিকল্পনায় সফল ‘ক্যাপ্টেন কুল’ আকবর আলী

ক্রীড়া প্রতিবেদক

অধিনায়ক আকবর আলী
অধিনায়ক আকবর আলী। ফাইল ছবি

অধিনায়ক হিসেবে তিনি একটু অন্যরকম, সেটা গত দুই বছরে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের সাফল্যের দিকে তাকালেই পরিষ্কার হবে। গত দুই বছরে আকবরের নেতৃত্বে ৩৩ ওয়ানডে খেলে ১৮টিই জিতেছে বাংলাদেশ। বড় বড় দলকে হারিয়েছে হেসেখেলে।

আকবরের নেতৃত্বে একটা জিনিস আলাদা করেই চোখে পড়ে। তিনি উইকেটের পেছনে দাঁড়িয়ে এক পলকেই যেন দেখে ফেলেন পুরো মাঠটা, আক্রমণাত্মক ফিল্ডিং সাজাতে কার্পণ্য করেন না। আবার ব্যাটিংয়ে যখন নামেন, তখন ভীষণ ঠান্ডা মাথার মানুষ আকবর। অনেকটা যেন ভারতের দুইবারের বিশ্বকাপজয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির মতো।

universel cardiac hospital

ধোনির সাফল্যের নেপথ্যে ছিল তার ঠান্ডা মাথার নেতৃত্বই। এজন্য তাকে সবাই ‘ক্যাপ্টেন কুল’ নামে ডাকতো। আকবরও ধোনির মতো উইকেটরক্ষক ব্যাটসম্যান, তার মতোই নেতৃত্ব দিতে পারেন স্নায়ুচাপ ধরে রেখে।

পচেফস্ট্রমে যুব বিশ্বকাপের ফাইনালে আরও একবার আকবর আলীর নেতৃত্বগুণ দেখল ক্রিকেট বিশ্ব। বোলিং পরিবর্তন থেকে শুরু করে ফিল্ডিং সাজানো কিংবা দলের বিপর্যয়ের মুখে ব্যাটিং, সব কিছুতেই যেন ‘ক্যাপ্টেন কুল’ তিনি।

আকবরের ক্ষুরধার নেতৃত্ব আর বোলার-ফিল্ডারদের দুরন্ত পারফরম্যান্সে ফাইনালে ভারতকে ১৭৭ রানেই গুটিয়ে দেয় বাংলাদেশ। তবে ব্যাটিংয়ে নেমে ১৪৩ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ধুঁকছিল তারা।

সেই বিপদের মুখে দাঁড়িয়ে ৪৩ রানের হার না মানা এক ইনিংস খেললেন আকবর। যে ইনিংসের সুবাদে ফাইনালে ম্যাচসেরার পুরস্কারটিও ওঠেছে বাংলাদেশ অধিনায়কের হাতে।

কিন্তু কিভাবে এমন ঠান্ডা মাথায় পরিস্থিতি সামাল দেন আকবর? ভারতের বিপক্ষে ব্যাটিং বিপর্যয়ে পড়ার পর তার পরিকল্পনাই বা কি ছিল? যুব অধিনায়ক জানালেন কিভাবে এগিয়েছেন।

আকবর বলেন, যখন আমি উইকেটে যাই, আমাদের জুটির দরকার ছিল। আমি সঙ্গীদের বলেছিলাম, উইকেট হারালে আমরা বিপদে পড়ব। সহজ পরিকল্পনা ছিল। আমরা জানতাম, ভারত সহজে ছাড় দেবে না। তারা চ্যালেঞ্জিং দল। আমরা জানতাম, রান তাড়া করা কঠিন হবে। তবে আমি এমন একজন মানুষ যে কিনা সব কিছুকেই সহজভাবে দেখে। টুর্নামেন্টের প্রথম ভাগে আমি সেভাবে ব্যাটিং পাইনি। আজ সুযোগ পাওয়ার পর চেয়েছি কিছু একটা করতে।

ভারতীয় ব্যাটিংয়ের সময় বাংলাদেশের বোলাররা খুব আগ্রাসী ছিল। ম্যাচের পরও ভারতীয়দের সঙ্গে কিছুটা ঝামেলায় জড়িয়ে পড়তে দেখা যায় জুনিয়র টাইগারদের।

আকবর আলী মনে করছেন, এটা ঠিক হয়নি। প্রতিপক্ষ দলকেও সম্মান জানিয়েছেন তিনি। বলেন, আমাদের কয়েকজন বোলার কিছুটা আবেগী হয়ে পড়েছিল। যা হয়েছে, এমনটা ঠিক হয়নি। আমি ভারতীয় দলকে অভিনন্দন জানাতে চাই। তারা পুরো টুর্নামেন্টেই দুর্দান্ত খেলেছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে