‘রোহিঙ্গাদের অনিরাপদ নৌযাত্রা নতুন নয়’

বিশেষ প্রতিবেদক

রোহিঙ্গা

কক্সবাজারে অনিয়মিত ও অনিরাপদ নৌযাত্রা নতুন ঘটনা নয় বলে মন্তব্য করেছে জাতিসংঘ শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর) ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)। সেন্টমার্টিন উপকূলে নৌকাডুবির মর্মান্তিক ঘটনার প্রেক্ষিতে দেয়া যৌথ বিবৃতিতে সংস্থা দুটি এ মন্তব্য করে।

মঙ্গলবার বিবৃতিতে বলা হয়, কক্সবাজারে অনিয়মিত ও অনিরাপদ নৌযাত্রা নতুন কোনো ঘটনা নয়। রোহিঙ্গা শরণার্থী ও বাংলাদেশি জনগণ উভয়েই বিভিন্ন পরিস্থিতির শিকার হয়ে এ ঝুঁকি নিয়ে থাকে। সাগর পথে অনিরাপদ ভ্রমণের কথা বিবেচনা করে জাতিসংঘ ও বাংলাদেশ সরকার উভয় জনগোষ্ঠীর সচেতনতা বৃদ্ধিতে কাজ করছে।

universel cardiac hospital

জাতিসংঘ জানায়, আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে কাজ করছি যেন পাচার রোধ এবং এর ঝুঁকি থেকে মানুষকে রক্ষা করা যায়। মানবপাচার থেকে উদ্ধারকৃতদের জন্য কক্সবাজারে বিভিন্ন সহায়তার ব্যবস্থাও রাখা হয়েছে।

সেন্টমার্টিন উপকূলে নৌকাডুবির মর্মান্তিক ঘটনার শিকারদের সাহায্যে বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করছে আইওএম ও ইউএনএইচসিআর।

এতে বলা হয়, এ দুর্ঘটনায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ১৫ জন নিহতের খবর নিশ্চিত করেছে, পাশাপাশি অন্তত ৬৮ জনকে উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা দিয়েছে।

যৌথ বিবৃতিতে আরও বলা হয়, আইওএম, ইউএনএইচসিআর এবং জাতিসংঘের সব সংস্থা ও অন্যান্য এনজিও এ ঘটনায় গভীরভাবে দুঃখিত। আমরা সরকারের পাশে থেকে উদ্ধারকৃতদের খাদ্য, আশ্রয়, চিকিৎসা বা যে কোনো সহায়তায় এগিয়ে আসতে প্রস্তুত রয়েছি।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে