ইয়েমেনে সৌদি জোটের হামলায় নিহত ৩০

আন্তর্জাতিক ডেস্ক

ইয়েমেনে সৌদি জোটের হামলা
ছবি : সংগৃহিত

ইয়েমেনে সৌদি আরবের নেতৃত্বাধীন জোট বাহিনীর বিমান হামলায় ৩০ জন নিহত হয়েছে । শনিবার আল জওফ প্রদেশে হামলাটি হয়েছে বলে জানিয়েছে হুতি বিদ্রোহীরা।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত শুক্রবার আল জওফে সৌদি জোটের একটি বিমান ভূপাতিত করার দাবি করেছিল হুতি বিদ্রোহীরা। তারপরই জোট বাহিনী প্রতিশোধমূলক এ হামলা চালায় বলে দাবি তাদের।

universel cardiac hospital

আল জওফ প্রদেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে হুতি পরিচালিত আল মাসিরাহ টেলিভিশনের প্রতিবেদনে বলা হয়,সৌদি সরকারের যুদ্ধ বিমানগুলো জাওফ প্রদেশের আল-মাসলুব এলাকায় আজ অন্তত আট দফা হামলা চালায়। নিহতদের মধ্যে নারী ও শিশু রয়েছে।

হুতিদের অভিযোগটি যাচাই করা সম্ভব হয়নি বলে জানিয়েছে রয়টার্স। সৌদি জোট জঙ্গিবিমান বিধ্বস্ত হওয়ার কথা নিশ্চিত করলেও পাল্টা বিমান হামলার বিষয়ে কিছু বলেনি।

শুক্রবার আল মাসিরাহের প্রতিবেদনে হুতি সামরিক বাহিনীর মুখপাত্র ইয়াহিয়া সারিয়ার উদ্ধৃতি দিয়ে বলা হয়,আল জওফে ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র ব্যবহার করে ‘শত্রু বাহিনীর’ একটি টর্নেডো জঙ্গি বিমান ভূপাতিত করা হয়েছে।

তবে সৌদি নেতৃত্বাধীন জোটের মুখপাত্র কর্নেল তুর্কি আল মালকি জানিয়েছেন, তাদের যুদ্ধবিমানটি নিজেই বিধ্বস্ত হয়েছে, ভূপাতিত করা হয়নি। তবে মালকি জঙ্গিবিমানটির বিধ্বস্ত হওয়ার কারণ সম্পর্কে বিস্তারিত কিছু জানাননি।

প্রসঙ্গত, ২০১৪ সালে ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারকে ক্ষমতাচ্যুত করে ইরানপন্থী শিয়া হুতি বিদ্রোহীরা রাজধানী সানা দখল করে নেয়। এরপরই হুতিদের বিরুদ্ধে যুদ্ধে নামে সৌদি আরবের নেতৃত্বাধীন সুন্নি জোট বাহিনী।

অনেক পর্যবেক্ষক এ দুপক্ষের লড়াইকে আঞ্চলিক শত্রু সৌদি আরব ও ইরানের মধ্যকার ছায়া যুদ্ধ হিসেবে বিবেচনা করে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে