আমার দেখা নয়াচীন: সন্ধ্যার আগেই শেষ হয়ে যায় নির্ধারিত সংখ্যা

আমার দেখা নয়া চীন
ফাইল ছবি

গত ২ ফেব্রুয়ারি থেকে বাংলা একাডেমির আয়োজনে শুরু হয়েছে মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলা। বঙ্গবন্ধুকে উৎসর্গ করা এই মেলার প্রথম থেকে সবচেয়ে আলোচিত ও বিক্রিত বই ‘আমার দেখা নয়াচীন’। প্রথম ধাপে ২০ হাজার ও দ্বিতীয় ধাপে ৩০ হাজার কপি বই ছাপালেও প্রতিদিন সন্ধ্যার আগেই নির্ধারিত সংখ্যা শেষ হয়ে যায়।

এছাড়া এবারের বইমেলায় ১৬ দিনে বাংলা একাডেমি নিজস্ব বই বিক্রি করেছে এক কোটি টাকার ওপরে। মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) বাংলা একাডেমির শহীদ মুনীর চৌধুরী সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী।

universel cardiac hospital

সংবাদ সম্মেলনে তিনি বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে তাকে উৎসর্গ করে এবারের বইমেলার আয়োজন করা হয়েছে। বইমেলায় প্রকাশিত বঙ্গবন্ধুর লেখা ‘আমার দেখা নয়াচীন’কে ঘিরে পাঠকের বিপুল আগ্রহ দেখা গেছে। মোট ৫০ হাজার কপি বই ছাপানো হলেও পাঠকের তুলনায় তা পর্যাপ্ত না হওয়ায় এটা নিয়ে একটু হিমশিম খেতে হচ্ছে। এছাড়া বাংলা একাডেমি পরিকল্পিত বঙ্গবন্ধু বিষয়ক শত গ্রন্থের অংশ হিসাবে এখন পর্যন্ত ১৮টি নতুন গ্রন্থ প্রকাশ করেছে।

তিনি আরও জানান ২ ফেব্রুয়ারি থেকে ১৭ ফেব্রুয়ারি ১৬ দিনে বাংলা একাডেমির নিজস্ব বই বিক্রি হয়েছে ১ কোটি ৯ লাখ ৭৯ হাজার ৭৩১ টাকার। যা গত বছরের তুলনায় ৪ লাখ ৭৪ হাজার ১৭৬ টাকা বেশি। আর এদিকে ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত মোট বই প্রকাশিত হয়েছে ২ হাজার ৪৭৫ টি।

এদিকে মেলার বিন্যাস সম্পর্কে স্থাপতি এনামুল করিম নির্ঝর বলেন, বাংলা একাডেমি সুযোগ দিয়েছে আমরা সেই সুযোগ কাজে লাগিয়ে ভালো কিছু করার চেষ্টা করেছি। ভবিষ্যতে আরও সৃজনশীল পরিকল্পনা নিয়ে আমরা কাজ করতে আগ্রহী।

সংবাদ সম্মেলনে বাংলা একাডেমির পরিচালক জালাল আহমেদ, হাসান কবির প্রমুখ উপস্থিত ছিলেন।

এবারের অমর একুশে গ্রন্থমেলায় ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত নতুন বই প্রকাশ হয়েছে মোট ২ হাজার ৪৭৫টি। এর মধ্যে ২ ফেব্রুয়ারি- ১টি, ৩ ফেব্রুয়ারি- ৩৭টি, ৪ ফেব্রুয়ারি- ৮১টি, ৫ ফেব্রুয়ারি- ৯৫টি, ৬ ফেব্রুয়ারি- ১১৮টি, ৭ ফেব্রুয়ারি- ৩০৮টি, ৮ ফেব্রুয়ারি- ২০১টি, ৯ ফেব্রুয়ারি- ১১৬টি, ১০ ফেব্রুয়ারি- ১৭৯টি, ১১ ফেব্রুয়ারি- ১৫২টি, ১২ ফেব্রুয়ারি- ১৫৪টি, ১৩ ফেব্রুয়ারি- ১৮০টি, ১৪ ফেব্রুয়ারি- ৩৬৯টি, ১৫ ফেব্রুয়ারি- ২০৩টি, ১৬ ফেব্রুয়ারি- ১৪৬টি, ১৭ ফেব্রুয়ারি- ১৩৫টি নতুন বইয়ের তথ্য গ্রন্থমেলার তথ্যকেন্দ্রে জমা পড়েছে।

প্রকাশিত বইয়ের মধ্যে গল্প গ্রন্থ- ৩৩৮টি, উপন্যাস- ৩৯৯টি, প্রবন্ধ গ্রন্থ- ১৩৫টি, কাব্য- ৭২০টি, গবেষণা গ্রন্থ- ৪৭টি, ছড়ার বই- ৪৭টি, শিশুতােষ গ্রন্থ- ১০৮টি, জীবনী গ্রন্থ- ৮০টি, রচনাবলি- ৪টি, মুক্তিযুদ্ধ বিষয়ক গ্রন্থ- ৮৮টি, বঙ্গবন্ধু বিষয়ক গ্রন্থ- ৭৫টি, নাটক- ১১টি, বিজ্ঞান বিষয়ক গ্রন্থ- ৫২টি, ভ্রমণ কাহিনী- ৪৪টি, ইতিহাসমূলক গ্রন্থ- ৫৪টি, রাজনীতি বিষয়ক গ্রন্থ- ৫টি, চিকিৎসা-স্বাস্থ্য সংক্রান্ত গ্রন্থ- ১৬টি, রম্য/ধাঁধা- ১৮টি, ধর্মীয় গ্রন্থ- ৯টি, অনুবাদ- ২৭টি, অভিধান- ৫টি, সায়েন্স ফিকশন/গােয়েন্দাকাহিনী- ৪১টি এবং অন্যান্য ক্যাটাগরিতে ১৫২টি।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে