রাজধানীর ১৬টি ওয়ার্ডে চলছে কলেরার টিকা খাওয়ানো ক্যাম্পেইন

মহানগর প্রতিবেদক

কলেরার টিকা খাওয়ানো ক্যাম্পেইন
ছবি : সংগৃহিত

আজ বুধবার সকাল ৮টা থেকে ঢাকা মহানগরীর ৬টি থানা এলাকার ১৬টি ওয়ার্ডে শুরু হয়েছে কলেরার টিকা খাওয়ানো ক্যাম্পেইন। এক বছরের বয়সের ঊর্ধ্বে যেকোনো বয়সের মানুষ এই টিকা খেতে পারবেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা, স্বাস্থ্য অধিদপ্তর, ডি ভ্যাকসিন অ্যালায়েন্স, ইউনিসেফ, আইসিডিডিআরবি সমন্বিতভাবে এ ক্যাম্পেইন পরিচালনা করছে। সকাল ৮টা থেকে সংশ্লিষ্ট ওয়ার্ডগুলোর বিভিন্ন স্থায়ী ও অস্থায়ী টিকাদান কেন্দ্র কলেরার টিকা খাওয়ানো শুরু করেছে। এ কার্যক্রম ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে।

universel cardiac hospital

সকাল সাড়ে ৮টায় লালমাটিয়া সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয়ের কেন্দ্রে দেখা যায় টিকা খাওয়ার জন্য শিশুদের ভিড়।

এই কেন্দ্রে স্বেচ্ছাসেবীকর্মী সাইফুল ইসলাম সোহেল মত ও পথকে বলেন, সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এখানে টিকা খাওয়ানো চলবে। আমাদের লক্ষ্য এই সময়ের মধ্যে আমরা ৬০০ জনকে টিকা খাওয়াতে পারবো। তেমন প্রস্তুতি আমাদের রয়েছে।

এর আগে গতকাল এ কার্যক্রম সম্পর্কে সাংবাদিকদের অবহিত করেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. শাহনীলা ফেরদৌসী ও আইসিডিডিআরবির ইমেরিটাস সায়েন্টিস্ট ড. ফেরদৌসী কাদরী। তাঁরা দেশে কলেরার প্রকোপ বিষয়ে বিভিন্ন তথ্য-উপাত্ত তুলে ধরেন।

ডা. শাহনীলা ফেরদৌসী জানান, ঢাকার মোহাম্মদপুর, হাজারীবাগ, লালবাগ, কামরাঙ্গীর চর, দারুস সালাম, আদাবর থানার মোট ১৬টি ওয়ার্ডে এ ক্যাম্পেইনের আওতায় আজ থেকে একযোগে কলেরার টিকা খাওয়ানো হবে।

তিনি বলেন, দেশে কলেরার প্রাদুর্ভাব আছে। তাই এটি এখন আর লুকোছাপার কিছু নেই। বরং ২০৩০ সালের মধ্যে দেশকে কলেরামুক্ত করাই এখন বড় চ্যালেঞ্জ। সবাইকে মিলে এই কাজে সফল হতে হবে।

ডা. শাহনীলা ফেরদৌসী বলেন, আইসিডিডিআরবির সর্বশেষ তথ্য অনুযায়ী ডায়রিয়ায় আক্রান্ত হয়ে যারা মহাখালী কলেরা হাসপাতালে আসে তাদের প্রতি এক হাজার রোগীর মধ্যে মোহাম্মদপুর এলাকার ৪.৯ শতাংশ, আদাবর এলাকার ১.৩ শতাংশ, দারুস সালাম এলাকার দশমিক ৩ শতাংশ, লালবাগ এলাকার ২.১ শতাংশ, কামরাঙ্গীর চর এলাকার ১.৫ শতাংশ, হাজারীবাগ এলাকার ১.৭ শতাংশ রোগী কলেরায় আক্রান্ত।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে