দুই বাংলা একদিন এক হয়ে যাবে: পশ্চিমবঙ্গের খাদ্যমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

জ্যোতিপ্রিয় মল্লিক

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে বৃহস্পতিবার ভারত-বাংলাদেশ সীমান্তে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে ভারতের পশ্চিমবঙ্গ সরকারের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, দুই বাংলা একদিন এক হয়ে যাবে।

এনআরসি ও সিএএ’র বিরুদ্ধে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, জার্মানী যদি দুই ভাগ হওয়ার পরও এক হয়ে যেতে পারে, তাহলে দুই বাংলাও বেশি দিন আলাদা থাকবে না। ভাষাই দুই বাংলাকে এক করে দেবে। খবর কোলকাতা ২৪।

universel cardiac hospital

কেন্দ্রীয় সরকারের এনআরসি এবং সিএএ বিরোধিতায় প্রথম থেকেই সোচ্চার রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এবার সেই ইস্যুতেই কেন্দ্রের বিরোধিতায় একুশের মঞ্চকেই হাতিয়ার করে নিলেন জ্যোতিপ্রিয় মল্লিক। রাজ্যে এই আইন নিয়ে সকলের মধ্যে যে অসন্তোষের পরিবেশ সৃষ্টি হয়েছে তা নিয়েও এদিন উদ্বেগ প্রকাশ করেন তিনি।

ভাষা দিবস উপলক্ষ্যে প্রতিবছর এইদিনে দুই বাংলার মানুষ মিলিত হয় ভারত-বাংলাদেশ পেট্রাপোল সীমান্তে। সকলে মিলে শ্রদ্ধা জানান ভাষা শহীদদের। স্মরণ করা হয় তাঁদের আত্মত্যাগের কথা। পাশাপাশি এদিন দুই বাংলার জন প্রতিনিধিরা একে অপরের মঞ্চে গিয়েও বক্তব্য রাখেন।

এদিন বাংলাদেশের অনুষ্ঠান মঞ্চে দাঁড়িয়ে বাংলাদেশের মানুষের প্রতি জ্যোতিপ্রিয় বলেন, আমাদের দেশে সিএএ নিয়ে একটা আইন পাশ হয়েছে। আমাদের দেশে তা নিয়ে আতঙ্ক চলছে। আমরা যারা বাংলাদেশ থেকে ভারতে গিয়েছি, তাদের তাড়িয়ে দেবে বলছে। আপনারাও আমাদের পাশে থাকুন। আপনারা আমাদের সঙ্গে চলুন। আমরা ওই আইন মানি না।

দুই বাংলার এই ভাষা উৎসবে জ্যোতিপ্রিয় মল্লিক ছাড়াও উপস্থিত ছিলেন, বাংলাদেশের মন্ত্রী স্বপন ভট্টাচার্য, যশোরের সাংসদ শেখ আফিলউদ্দিন, বনগাঁর পুরপ্রধান শংকর আঢ্য-সহ অন্য বিশিষ্ট জনেরা।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে