দক্ষিণ এশীয় অঞ্চলের জন্য তহবিল গঠনের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

পররাষ্ট্রমন্ত্রী

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় দক্ষিণ এশীয় অঞ্চলের জন্য তহবিল ও কর্মসূচি বরাদ্দের জন্য বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। একইসঙ্গে বিশ্ব নেতাদের জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কে আরও সচেতন হওয়ার আহ্বান জানান তিনি।

বৃহস্পতিবার ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত জলবায়ু সম্পর্কিত বৈশ্বিক বোর্ড সভায় পররাষ্ট্রমন্ত্রী এমন আহ্বান জানিয়েছেন বলে শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বার্তায় জানানো হয়।

universel cardiac hospital

জলবায়ু সম্পর্কিত বৈশ্বিক বোর্ড সভায় মোমেন বিশ্ব নেতাদের উদ্দেশে বলেন, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় স্থানীয়ভিত্তিক সমাধান, উদ্ভাবন, জনসচেতনতা ও প্রযুক্তি হস্তান্তরের প্রয়োজনীয়তার ওপর জোর দিতে হবে।

বার্তায় জানানো হয়, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় বাংলাদেশের প্রতিশ্রুতি এবং নেতিবাচক প্রভাব মোকাবেলায় সঠিক ব্যবস্থা নেওয়ায় জলবায়ু অভিযোজন সম্পর্কিত বৈশ্বিক বোর্ড সভায় বিশ্ব নেতারা বাংলাদেশের প্রশংসা করেন।

জলবায়ু পরিবর্তনের ক্ষতিকারক প্রভাব মোকাবেলায় বৃষ্টির পানি সংগ্রহ, ছাদ উদ্যান, ভাসমান কৃষিক্ষেত্রসহ বিকল্প পদ্ধতি বাস্তবায়ন করার ওপর গুরুত্ব দেন পররাষ্ট্রমন্ত্রী।

বৈঠকে জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন, নেদারল্যান্ডস, নরওয়ে ও সুইডেনের মন্ত্রীরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে