শিগগিরই নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন হচ্ছে অবৈধ মোবাইল সেট

নিজস্ব প্রতিবেদক

মোবাইল

গত বছরের আগস্ট থেকে যেসব মোবাইল সেট ও নকল বা ক্লোন আইএমইআই সম্বলিত সেট নেটওয়ার্কে যুক্ত হয়েছে এই বছরের মধ্যে সেগুলি নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন হচ্ছে। এই জন্য বিটিআরসিতে খুব শিগগিরই বসানো হচ্ছে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্টার (এনইআইআর)। এই প্রযুক্তির মাধ্যমে অবৈধ হ্যান্ডসেটগুলো নেটওয়ার্ক বিচ্ছিন্ন করা হবে। অর্থাৎ এসব মোবাইল সেটগুলোতে ক্যারিয়ার নেটওয়ার্ক আর কাজ করবে না।

বিটিআরসির এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। চলতি বছরের মধ্যে নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন-বিটিআরসি।

universel cardiac hospital

মোবাইল সেট কেনার ক্ষেত্রে সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়ে বিজ্ঞপ্তিতে বিটিআরসি বলেছে, মোবাইল সেট কেনার সময় মেসেজ অপশনে গিয়ে KYD লিখে স্পেস দিয়ে ১৫ ডিজিটের আইএমইআই নম্বর দিয়ে ১৬০০২ তে পাঠাতে হবে। ফিরতি বার্তায় ফোনটির আইএমইআই বিটিআরসি সার্ভারে নিবন্ধিত আছে কিনা জানিয়ে দেয়া হবে।

মোবাইল ফোনের বক্সে বা প্যাকেটে প্রিন্টেড স্টিকার থেকে অথবা ফোনে *#০৬# ডায়াল করে তাৎক্ষকিভাবে সংশ্লিষ্ট হ্যান্ডসেটের আইএমইআই জানা যায়। বৈধ মোবাইল ফোন হ্যান্ডসেট ক্রয়ে এ পদ্ধতি অনুসরণ করতে হবে।

উল্লেখ্য, যেসব নকল বা ক্লোন আইএমইআই সম্বলিত ও অবৈধভাবে আমদানি করা মোবাইল হ্যান্ডসেট মোবাইল নেটওয়ার্কে যুক্ত হয়েছে সেগুলো অচিরেই এনইআইআরের মাধ্যমে নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন করা হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে