শেয়ারবাজার : সূচকের উত্থানে চলছে লেনদেন

মত ও পথ প্রতিবেদক

শেয়ারবাজার
ফাইল ছবি

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে।

সপ্তাহের তৃতীয় কার্যদিবস আজ মঙ্গলবার লেনদেন শুরুর এক ঘণ্ট পর অর্থ্যাৎ বেলা সাড়ে ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৯ পয়েন্ট বেড়ে চার হাজার ৪৭৪ পয়েন্টে অবস্থান নেয়। একইসঙ্গে ডিএসই শরীয়াহ্ সূচক ৮ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১০৩৯ ও ১৪৮৮ পয়েন্টে পৌঁছে।

universel cardiac hospital

আর এ সময়ের মধ্যে ডিএসইর লেনদেন হয়েছে ১৯৭ কোটি ১৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

মঙ্গলবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২৬১টির, কমেছে ৩৭টির এবং অপরির্বতিত রয়েছে ৩৩টির।

এ দিন ডিএসইতে লেনদেন শুরুর প্রথম পাঁচ মিনিটেই ডিএসইএক্স সূচক বেড়ে যায় ১৫ পয়েন্ট। এরপর বেলা ১০টা ৪০ মিনিটে এই অবস্থান আরও সাত পয়েন্ট এগিয়ে যায়। যা বেলা ১০টা ৪৫ মিনিট পর্যন্ত আগের দিনের চেয়ে ২৮ পয়েন্ট বেড়ে চার হাজার ৪৬২ পয়েন্টে অবস্থান নেয়।

বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে ভিএফএস ডায়িং, সেন্ট্রাল ফার্মা, ফার কেমিক্যাল, আলিফ, রিংশাইন, নুরানী, অরিয়ন ইনফিউশন, কেপিসিএল, সিলভা ফার্মা ও ন্যাশনাল পলিমার।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৯২ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৬৮২ পয়েন্টে অবস্থান নিয়েছে। এর আগে ১০টা ৪৫ মিনিটে সিএসইর সূচক বাড়ে ৫০ পয়েন্ট। এরপর থেকে সূচকের গতি ঊর্ধ্বমুখীই আছে।

এ দিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ছয় কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। আর এ সময়ের মধ্যে শেয়ারের দাম বেড়েছে ১০৭টি কোম্পানির, কমেছে ৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৭টির।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে