শেয়ারবাজার : ১৫ মিনিটে নেই ৪৫ পয়েন্ট

অর্থনৈতিক প্রতিবেদক

শেয়ারবাজারে দরপতন
ফাইল ছবি

পর পর দুই কার্যদিবস বড় উত্থানের পর আজ বৃহস্পতিবার লেনদেনের শুরুতে দেশের শেয়ারবাজারে বড় পতনের আভাস পাওয়া যাচ্ছে। লেনদেনের প্রথম ১৫ মিনিটেই ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ৪৫ পয়েন্ট।

এর আগে গত সোমবার করোনা ভাইরাস আতঙ্কে শেয়ারবাজারে স্মরণকালের মধ্যে সব থেকে বড় ধস নামে। ওইদিন ডিএসইতে মাত্র দুইটি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লেখায়। বিপরীতে দাম কমে ৩৫২টির। আর একটির দাম অপরিবর্তিত থাকে। এতে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৭৯ পয়েন্ট কমে যায়।

universel cardiac hospital

অবশ্য বড় ধসের পরের কার্যদিবসেই শেয়ারবাজারে বড় উত্থান হয়। ডিএসইর প্রধান মূল্যসূচক আগের দিনের তুলনায় ১৪৮ পয়েন্ট বেড়ে যায়। বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ৩২৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লেখায়। বিপরীতে দাম কমে ১৫টির। আর ১৮টির দাম অপরিবর্তিত থাকে।

মঙ্গলবারের এই উত্থান প্রবণতা বুধবারও অব্যাহত থাকে। ডিএসইর প্রধান মূল্যসূচক আগের দিনের তুলনায় ৭৫ পয়েন্ট বাড়ে। আর লেনদেনে অংশ নেয়া ২৭০টির প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বাড়ে। বিপরীতে দাম কমে ৪০টির এবং ৪৪টির দাম অপরিবর্তিত থাকে।

বড় ধসের পর দুই কার্যদিবস বড় উত্থান হলেও আজ বৃহস্পতিবার লেনদেনের শুরুতে বড় পতনের মুখে পড়েছে শেয়ারবাজার। প্রথম ১৫ মিনিটের লেনদেন ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৪৫ পয়েন্ট কমে যায়। আর প্রথম ২৫ মিনিটের লেনদেনে ডিএসইর প্রধান সূচক ৩৮ পয়েন্ট কমে ৪ হাজার ১৯৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে ১ হাজার ৩৯৭ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ্ ৬ পয়েন্ট কমে ৯৭৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৬৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৯৫টির। আর ৫০টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৭২ কোটি ২৩ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১২ হাজার ৮৬৮ পয়েন্টে। লেনদেন হয়েছে ১ কোটি ৩০ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ৮১ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৭টির, কমেছে ৪৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১০টির।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে