করোনা প্রতিরোধে পশ্চিমবঙ্গে মহামারী আইন জারি

আন্তর্জাতিক ডেস্ক

মমতা বন্দ্যোপাধ্যায়
ফাইল ছবি

প্রাণঘাতী করোনাভাইরাস পরিস্থিতি মোকাবেলায় মহামারী আইন (এপিডেমিক ডিজিজেস অ্যাক্ট) জারি করেছে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। ইতোমধ্যে ভারতের ১৩ টি রাজ্যে মহামারী আইন জারি করা হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার জানায়, সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে করোনাভাইরাস মোকাবেলায় করণীয় ঠিক করতে এক বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানেই মহামারী আইন জারির নির্দেশ দেয়া হয়।

universel cardiac hospital

মহামারী আইন জারির যৌক্তিকতা সম্পর্কে মমতা বলেন,প্রাথমিকভাবে এই আইন চালু করার পক্ষে ছিলাম না। কিন্তু সোমবার সকালে আইসোলেশনে থাকা ১০ জন উত্তর ২৪ পরগণার জেলা কর্মকর্তাদের যেভাবে বিরক্ত করেছেন এবং চিকিৎসা না করিয়ে চলে যেতে চেয়েছেন, সেকারণে আইনটি জারি করতে বাধ্য হয়েছি।

এছাড়া রাজ্যের শিক্ষাপ্রতিষ্ঠান ৩১ মার্চ থেকে বেড়ে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। একইসঙ্গে রাজ্যের সব সিনেমা হল, অডিটোরিয়াম আগামী ৩১ মার্চ পর্যন্ত বন্ধের নির্দেশ দেয়া হয়েছে।

মুখ্যমন্ত্রী মমতা বলেন,আমরা সবাইকে অনুরোধ করছি আতঙ্কিত না হতে, কিন্তু সতর্কতা মূলক ব্যবস্থা হিসেবেই এই ব্যবস্থা নিচ্ছি। রাজ্যে করোনা ছড়ায়নি বলে আমরা অসতর্ক হতে পারি না।

রাজ্য সরকারের গৃহীত পদক্ষেপ সম্পর্কে মমতা বলেন, করোনা ঠেকাতে ২০০ কোটি টাকার তহবিল করা হয়েছে। স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তার জন্য ২ লাখ পিপিই (পার্সোনাল প্রোটেকটিভ ইকুইপমেন্ট) কেনা হয়েছে। আরো ২ লাখ মাস্ক কেনা হয়েছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে