যুক্তরাষ্ট্রে করোনার ভ্যাকসিনের পরীক্ষা শুরু

আন্তর্জাতিক ডেস্ক

করোনা ভাইরাসের প্রতিষেধক!
ছবি : সংগৃহিত

গত বছরের ডিসেম্বরের শেষের দিকে চীন দিয়ে শুরু হলেও বর্তমানে বিশ্বের একশ ৫৬টি দেশে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। এই ভাইরাসের দাপটে ফাঁকা হয়ে গেছে কর্মক্ষেত্র, বন্ধ হয়ে গেছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো। করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা এবং মৃত্যুর হার বেড়ে যাওয়ার এই মুহূর্তে ভ্যাকসিন আবিষ্কারের খবরটি বেশ আশা জাগিয়েছে।

যুক্তরাষ্ট্রে আজ সোমবার থেকে শুরু হচ্ছে প্রাণঘাতী করোনা ভাইরাসের ভ্যাকসিনের পরীক্ষা। দেশটির ওয়াশিংটন রাজ্যের সিয়াটল শহরের কেইসার পার্মানেন্ট রিসার্চ সেন্টারে এই ভ্যাকসিন পরীক্ষার কার্যক্রম চালানোর কথা রয়েছে।

universel cardiac hospital

বার্তা সংস্থা এপির এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের দ্য ন্যাশনাল ইন্সটিটিউটস অব হেলথ’র অর্থায়নে মানবদেহে করোনা ভাইরাসের ভ্যাকসিনের পরীক্ষা চালানো হবে। তাতে অংশ নিচ্ছে অন্তত ৪৫ জন স্বেচ্ছাসেবী। এসব স্বেচ্ছাসেবীদের শরীরেই করোনা ভাইরাসের ভ্যাকসিন পরীক্ষা করা হবে।

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, এই ভ্যাকসিন বাজারে আসতে এক থেকে দেড় বছর সময় লাগতে পারে। তবে কিছু গবেষক বলছেন, ভ্যাকসিন হাতের নাগালে চলে আসতে সময় কিছুটা কম লাগতে পারে।

জন হপকিন্স হসপিটালের প্যাথলজি বিভাগের চিকিৎসক রবার্ট কুসে বলেন, আমি অত্যন্ত আশাবাদী এবং ইতিবাচক ভাবনার ভেতরে আছি। তবে বিশেষ করে বয়স্ক ও যারা অসুস্থ আছে তাদের নিয়ে একটু শঙ্কায় আছি।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে