করোনা : অস্ট্রেলিয়ায় জরুরি অবস্থা জারি

আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাস
ফাইল ছবি

বিশ্বব্যাপী দ্রুত গতিতে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে রুখতে জরুরি অবস্থা জারি করেছে অস্ট্রেলিয়া। বুধবার দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন এই ঘোষণা দেন। তিনি বলেন, মানুষের সুরক্ষায় এই জরুরি অবস্থা জারি করা হয়েছে। পাশাপাশি দেশের নাগরিকদের বিদেশ ভ্রমণের ব্যাপারেও তিনি সতর্ক করেন।

প্রধানমন্ত্রীর ঘোষণায় বলা হয়েছে, সরকার ভাইরাসের বিস্তার রোধের ক্ষেত্রে সচেষ্ট হয়ে কোনো শহর বা এলাকা বন্ধ করে দিতে পারে, কার্ফুও জারি করতে পারে। জরুরি অবস্থার চতুর্থ ধাপে কর্মকর্তারা জানাচ্ছেন, কোনো দেশে ভ্রমণ করবেন না, একশ’র বেশি মানুষ একত্রিত হতে পারবে না।

universel cardiac hospital

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী জানিয়েছেন, অস্ট্রেলিয়ার জীবন বদলে যাচ্ছে। সঙ্গে সমগ্র পৃথিবীও দ্রুত পরিবর্তিত হচ্ছে। প্রতি একশ বছরে এমনটা হয়ে থাকে।

এখন পর্যন্ত অস্ট্রেলিয়ায় করোনায় আক্রান্ত হয়েছেন ৬৩৬ জন এবং নিহত হয়েছেন ৬ জন। অন্যান্য দেশের তুলনায় মৃত্যুর সংখ্যা কম হলেও করোনা ঠেকাতে উদ্বিগ্ন হয়ে উঠেছেন অস্ট্রেলিয়ার কর্মকর্তারা।

চীনের উহান থেকে বিস্তার শুরু করে গত আড়াই মাসে বিশ্বের ১৬৫টিরও বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস (কোভিড-১৯)। চীনে করোনার প্রভাব কিছুটা কমলেও বিশ্বের অন্য কয়েকটি দেশে মহামারি রূপ নিয়েছে। করোনায় বিশ্বব্যাপী মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৮ হাজার ৯৬৫ জন। অপরদিকে ৮৫ হাজার ৬৭৩ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। বিশ্বে মোট আক্রান্তের সংখ্যা দুই লাখ ১৯ হাজার ৬৭ জন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে