বিশ্ব স্বাস্থ্য সংস্থা লক ডাউনের পরামর্শ দেয়নি : তথ্যমন্ত্রী

মত ও পথ প্রতিবেদক

ড. হাছান মাহমুদ
তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। ফাইল ছবি

করোনা ভাইরাস মোকাবিলায় বাংলাদেশকে আংশিক বা পুরোপুরি লক ডাউন এবং জরুরি অবস্থা ঘোষণার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এমনটিই গতকাল জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এমন পরামর্শ দেয়নি বলে দাবি করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

রোববার (২২ মার্চ) তথ্য মন্ত্রণালয় সভাকক্ষে সমসাময়িক বিষয়াবলি নিয়ে গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়কালে এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

universel cardiac hospital

তথ্যমন্ত্রী বলেন, গতকাল বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে উদ্ধৃত করে এ ধরনের যে নিউজ প্রকাশ হয়েছে এটা ঠিক নয়। এ ধরনের পরামর্শ তারা দেয়নি।

এদিকে শনিবার (২১ মার্চ) রাজধানীর বনানীতে নিজ বাসভবনে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, যুক্তরাষ্ট্রের কমিউনিকেবল ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রটেকশন (এসডিসিপি) এর প্রতিনিধিদের সঙ্গে এক বৈঠক শেষে আনুষ্ঠানিক ব্রিফিং এ সাংবাদিকদের মেয়র সাঈদ খোকন বলেন, করোনা ভাইরাস মোকাবিলায় বাংলাদেশকে আংশিক বা পুরোপুরি লক ডাউন এবং জরুরি অবস্থা ঘোষণার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

করোনায় ভীত সারাবিশ্ব। ভারতসহ বিভিন্ন দেশ সবকিছু বন্ধ করে দিয়েছে। বাংলাদেশকে আংশিক বা পুরোপুরি লক ডাউন এবং জরুরি অবস্থা ঘোষণার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা- এমন প্রশ্নে তথ্যমন্ত্রী বলেন, ‘পরিস্থিতির প্রেক্ষাপটে সরকার সব ধরনের ব্যবস্থা গ্রহণ করছে। ইতোমধ্যে বহির্বিশ্বের সঙ্গে বিমান যোগাযোগ বন্ধ করে দেয়া হয়েছে। অন্যান্য পদক্ষেপও নেয়া হয়েছে।’

তিনি বলেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থার আবাসিকের বরাত দিয়ে গতকাল যে সংবাদটি প্রকাশ করা হয়েছে এটি ঠিক নয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে তারা এ ধরনের পরামর্শ দেয়নি। ভবিষ্যতে কি করতে হতে পারে সে আশঙ্কা নিয়ে আলোচনা করেছে। কিন্তু এ মুহূর্তে সবকিছু লক ডাউন করে দেয়ার মত পরামর্শ তাদের পক্ষ থেকে দেয়া হয়নি বলে তারা জানিয়েছেন।’

করোনা আতঙ্কের মাঝে বেসরকারি টেলিভিশন এসএ টিভির ৩২ জন সংবাদকর্মী ছাটাই প্রসঙ্গে তিনি বলেন, ‘এমন সময়ে চাকরিচ্যুত করার বিষয়টি দুঃখজনক, অনভিপ্রেত। আমি আজকেই জানলাম। আরো বিস্তারিত জেনে কী করা যায় সেটি করা হবে। আমার পক্ষ থেকে যতটুকু সম্ভব ব্যবস্থা গ্রহণ করবো।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে