করোনা পরিস্থিতি : গত ২৪ ঘণ্টায় নতুন একজন আক্রান্ত

বিশেষ প্রতিনিধি

প্রেস ব্রিফিংয়ে আইইডিসিআর-এর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা
ফাইল ছবি

দেশে গত ২৪ ঘণ্টায় আরো একজনের শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। আজ সোমবার করোনা ভাইরাসসংক্রান্ত সর্বশেষ পরিস্থিতি নিয়ে করা ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

ফ্লোরা বলেন, দেশে গত ২৪ ঘণ্টায় আরো একজনের শরীরে করোনা ভাইরাস ধরা পড়েছে। নতুন এই করোনা রোগী একজন নারী। তাঁর পূর্ণাঙ্গ তথ্য পরে জানানো হবে।

universel cardiac hospital

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় আমরা আইডিসিআর-এর হটলাইনে মোট কল পেয়েছি চার হাজার ৭২৫টি। এর সবই কোভিড-১৯ সংক্রান্ত পরামর্শের জন্য। গত ২৪ ঘণ্টায় আমরা ১৫১টি নমুনা পরীক্ষা করেছি। এর মধ্যে তিন হাজার ৯৯৭টি কোভিড ১৯ সংক্রান্ত। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করে পরীক্ষা করেছি ১৫৩টি। এর মধ্যে অন্যান্য যেসব জায়গায় সম্প্রসারণ করা হয়েছে সেসব ল্যাবরেটরিও অন্তর্ভুক্ত রয়েছে। সর্বমোট এ পর্যন্ত নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে ১৩৩৮টি। এর মধ্যে আমরা এ পর্যন্ত রোগীর করোনা সংক্রমণ নিশ্চিত করেছি ৪৯টি। অর্থাৎ গত ২৪ ঘণ্টায় আরো একজনের শরীরে করোনার সংক্রমণ পাওয়া গেছে।

এ ছাড়া যাঁরা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন বলে শনাক্ত করা হয়েছিল গত ২৪ ঘণ্টায় তাঁদের মধ্যে আরো চারজন করোনা ভাইরাস থেকে মুক্ত হয়েছেন। সর্বমোট করোনাভাইরাস থেকে মুক্ত হয়েছেন ১৯ জন। যে চারজন সর্বশেষ করোনা মুক্ত হয়েছেন তাদের একজনের বয়স ৮০ বছর। আর দুইজন আছেন ষাটোর্ধ। অর্থাৎ সবাইকে মনে রাখতে হবে বয়োজ্যেষ্ঠ মানেই কিন্তু ঝুঁকিপূর্ণ নয়। তবে বয়োজ্যেষ্ঠদের অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হবে।

আইইডিসিআর পরিচালক বলেন, প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে যে ৩৬ জন ছিলেন গতকাল পরীক্ষা-নিরীক্ষা শেষে তাঁদের ভেতর করোনা সংক্রমণ না থাকায় সবাইকে ছেড়ে দেওয়া হচ্ছে। এখন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে আছেন ৩২ জন। আর গত ২৪ ঘণ্টায় নতুন করে আইসোলেশনে গেছেন ছয়জন। বর্তমানে আইসোলেশনে আছেন মোট ৬২ জন। এ পর্যন্ত সর্বমোট ২৮৩ জনকে আইসোলেশনে নেওয়া হয়েছে। 

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে