ব্রাহ্মণবাড়িয়ায় করোনায় ‍দুর্গতদের সাহায্যে ‘পাশে আছি আমরা’

মোহাম্মদ সজিবুল হুদা

করোনাভাইরাস
ফাইল ছবি

বিশ্বব্যাপী চলছে করোনা বা কোভিড ১৯ এর তাণ্ডব।গত এক শতাব্দীতে এমন সংকটে মানব জাতি আর পড়েনি। খুব দ্রুত এই করোনাভাইরাসটি বিশ্বের ১৯৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। এর ফলে উন্নত দেশসহ বিশ্বের সমস্ত দেশের সামাজিক কার্যক্রমসহ অভ্যন্তরীণ রাষ্ট্রীয় কার্যক্রম স্থবির হয়ে গেছে। এই ভাইরাস বাংলাদেশও সর্বগ্রাসী রূপ নিয়ে আঘাত হেনেছ। এর ফলে সবচেয়ে বেশি সমস্যায় পড়েছেন সমাজের নিম্নবিত্ত শ্রেণি তথা দরিদ্র মানুষগুলো। তাদের রুটি-রুজির পথ সম্পূর্ণ বন্ধ। দেশের এই ক্রান্তিকালে মাউশির সাবেক মহাপরিচালক (গ্রেড-১) ও ব্রাহ্মণবাড়িয়া বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ফাহিমা খাতুনের পরামর্শে ব্রাহ্মণবাড়িয়ার নিম্ন আয়, ছিন্নমূল ও অসহায় মানুষের কল্যাণার্থে তহবিল গঠনে এগিয়ে এসেছেন জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ।

এই কার্যক্রম সুচারুরুপে সম্পাদনের নিমিত্তে গতকাল ২৯ মার্চ একটি সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ব্রাহ্মণবাড়িয়া সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর এ এস এম শফিকুল্লাহ।

universel cardiac hospital

সভায় সর্বসম্মতিক্রমে নিম্নোক্ত সিদ্ধান্তসমূহ গ্রহণ করা হয়-

১. তহবিল গঠন কার্যক্রম ‘পাশে আছি আমরা ‘ নামে পরিচালিত হবে। এ কর্মসূচী যথাযথভাবে বাস্তবায়নের জন্য সর্বজন শ্রদ্ধেয়, দেশবরেণ্য শিক্ষাবিদ প্রফেসর ফাহিমা খাতুন মহোদয় প্রধান পৃষ্ঠপোষক হিসেবে প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করবেন।

২. যত দ্রুত সম্ভব তহবিল সংগ্রহ করে অসহায় মানুষের কাছে সহায়তা প্রদানের ব্যবস্থা গ্রহণ। এ তহবিলে প্রফেসর ফাহিমা খাতুন মহোদয় ১,০০,০০০ (এক লক্ষ) টাকা প্রদান করায় উনাকে সভায় ধন্যবাদ জ্ঞাপন করা হয়।

৩. শিক্ষাপরিবারে সদস্য, বিত্তশালী ব্যক্তি, প্রতিষ্ঠান, সামাজিক-সাংস্কৃতিক প্রতিষ্ঠান /সংগঠন, সরকারি সহয়তা, আগ্রহী ব্যক্তি হতে অর্থ সংগ্রহ করে তহবিল গঠন করা যাবে, এ মর্মে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহীত হয়।

৪. সহায়তা প্রদানের ক্ষেত্রে জেলা প্রশাসক এবং বীর মুক্তিযোদ্ধা আল-মামুন সরকারের সাথে সমন্বয় করে সহায়তা প্রাপ্ত তালিকা প্রণয়ন করা হবে। তবে একটি প্রাথমিক তালিকা প্রণয়নের জন্য নিয়াজ মুহাম্মদ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুহাম্মদ সহিদুল ইসলাম, সাবেরা সোবহান সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহ. শিক্ষক মোহাম্মদ গিয়াস উদ্দিন ভূঁইয়াকে দায়িত্ব প্রদান।

৫. ‘পাশে আছি আমরা’ কার্যক্রমটি পরিচালিত হবে নিম্নে বর্ণিত নির্দেশনা অনুযায়ী-

প্রধান পৃষ্ঠপোষক: প্রফেসর ফাহিমা খাতুন

ট্রেজারার ব্রাহ্মণবাড়িয়া বিশ্ববিদ্যালয় ও সাবেক মহাপরিচালক (গ্রেড-১) মাউশি।

উপদেষ্টা: সংশ্লিষ্ট সকল শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান।

সমন্বয়কারী: ১) মোহাম্মদ হামজা মাহমুদ ( সহকারী অধ্যাপক, পদার্থ বিজ্ঞান বিভাগ, ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ)।

২) ফরিদা নাজমীন (প্রধান শিক্ষক, অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়)

৩) এস আর এম ওসমান গণি ( প্রবাষক, ইংরেজি, ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ ও সাধারণ সম্পাদক ব্রাহ্মণবাড়িয়া শিল্পকলা একাডেমি)

৪)  সহিদুল ইসলাম, প্রধান শিক্ষক, নিয়াজ মুহাম্মদ উচ্চ বিদ্যালয়।

এদিকে দ্রুত তহবিল সংগ্রহের লক্ষ্যে একটি ব্যাংক একাউন্ট খোলা হয়েছে। হিসাবে নাম:- পাশে আছি আমরা।
হিসাব নং:- 02734014531,
PASHE ACHI AMRA
STANDARD BANK LIMITED, BRAHMANBARIA.

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে