টেলিভিশনে মাধ্যমিকের যেসব ক্লাস আজ

বিশেষ প্রতিনিধি

টেলিভিশনে ক্লাস

করোনাভাইরাসের কারণে আগামী ২৫ এপ্রিল পর্যন্ত দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। এ অবস্থায় সংসদ বাংলাদেশ টেলিভিশনে মাধ্যমিক স্তরের পাঠদান সম্প্রচার করা হচ্ছে। ছুটির সময়ের ঘাটতি পূরণে টেলিভিশনে শ্রেণি কার্যক্রম পরিচালনা করছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)।

সংশোধিত রুটিন অনুযায়ী আজ সোমবার দুটি ধাপে ষষ্ঠ থেকে দশম শ্রেণির বিভিন্ন বিষয়ের ১০টি ক্লাস করানো হবে। বেলা ১১টা থেকে শুরু হয়ে দুপুর ২টা ২৫ মিনিট পর্যন্ত চলবে এসব ক্লাস।

universel cardiac hospital

আজ ষষ্ঠ শ্রেণির গণিত ও ইংরেজি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে বেলা ১১টা ৫ মিনিট থেকে ১১টা ৪৫ মিনিট পর্যন্ত। সপ্তম শ্রেণির গণিত ও ইংরেজি বিষয়ের ক্লাস চলবে বেলা ১১টা ৪৫ মিনিট থেকে ১২টা ২৫ মিনিট পর্যন্ত। অষ্টম শ্রেণির বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ১২টা ২৫ মিনিট থেকে ১টা ৫ মিনিট পর্যন্ত।

নবম শ্রেণির বাংলা ও পদার্থ বিজ্ঞান বিষয়ের ক্লাস চলবে ১টা ৫ মিনিট থেকে ১টা ৪৫ মিনিট পর্যন্ত। দশম শ্রেণির গণিত ও জীববিজ্ঞান বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ১টা ৪৫ মিনিট থেকে ২টা ২৫ মিনিট পর্যন্ত।

জানা গেছে, গত ২৮ মার্চ প্রথম ধাপে টেলিভিশনে পাঠদানের সময়সূচি প্রকাশ করে মাউশি। প্রতি এক সপ্তাহ পরপর ক্লাস রুটিন প্রকাশ করা হচ্ছে। শুরুতে সকাল ৯টা থেকে ১২টা পর্যন্ত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের মাধ্যমে ভিডিও রেকর্ডিং করে তা সম্প্রচার করা হলেও চলতি সপ্তাহ থেকে তা বেলা ১১টা ৫ মিনিট থেকে দুপুর ২টা ২৫ মিনিট পর্যন্ত প্রচার নির্ধারণ করা হয়েছে। সকালে প্রাথমিকের পাঠদান সম্প্রচার করা হচ্ছে।

দেখা গেছে, প্রতিটি ক্লাস ২০ মিনিট করে প্রচার করা হচ্ছে, তার সঙ্গে প্রতিদিন শিক্ষার্থীদের জন্য হোমওয়ার্ক (বাসারকাজ) দেয়া হয়। পরদিন তা টেলিভিশনের স্ক্রিনে সঠিক উত্তরগুলো দেখানো হয়। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর শিক্ষার্থীদের বাসার কাজের খাতা মূল্যায়ন করে নম্বর দেয়ার ঘোষণা দিয়েছে মাউশি।

পাশাপাশি টেলিভিশনে প্রচার হওয়া ক্লাসগুলো কিশোর বাতায়নে দেয়া হবে। শিক্ষার্থীরা যেকোনো সময় তা দেখতে পারবে। সেখানে নানা ধরনের কুইজের মাধ্যমেও শিক্ষার্থীরা খেলার ছলে শিখতে পারবে বলে জানা গেছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে