কানাডায় বন্দুকধারীর গুলিতে নিহত ১৬

আন্তর্জাতিক ডেস্ক

কানাডায় বন্দুকধারীর গুলি

কানাডায় বন্দুকধারীর গুলিতে ১৬ জন নিহত হয়েছেন। শনিবার রাতে দেশটির নোভা স্কটিয়া প্রদেশের পোর্টেপিক এলাকায় এই ঘটনা ঘটে। এ ঘটনায় পুলিশের পোশাক পড়ে হামলা চালানো বন্দুকধারীও নিহত হয়েছেন। আরও অনেকে হতাহত হয়েছেন আশঙ্কা করছে দেশটির পুলিশ। খবর বিবিসি ও সিএনএন।

জানা যায়, স্থানীয় সময় রবিবার হামলাকারী পুলিশের ছদ্মবেশে প্রথমে একটি বাড়িতে ঢুকে গুলি চালিয়ে বেশ কয়েকজনকে হত্যা করে। পরে আরও কয়েকটি অবস্থানে এলোপাতাড়ি গুলি চালায়। হামলাকারীর বয়স ৫১ বছর। তার নাম গ্যাব্রিয়েল ওর্টম্যান। ১২ ঘণ্টা ধরে একাধিক জায়গায় ত্রাস সৃষ্টির পর তিনিও মারা যান।

universel cardiac hospital

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, ওই হামলায় বন্দুকধারী বাদেই অন্তত ১৬ জন নিহত হয়েছেন। তবে ১২ ঘণ্টাব্যাপী এই হামলায় ঠিক কতজন হতাহত হয়েছে তা নিশ্চিত নন নোভা স্কটিয়া পুলিশ।

কেন ওই ব্যক্তি এই হামলা চালিয়েছে তা এখনো জানা যায়নি। এটিকে গেল ৩০ বছরের মধ্যে দেশটিতে সবচেয়ে ভয়াবহ হামলা বলে বর্ণনা করা হচ্ছে।

হামলার ঘটনাকে ভয়ানক পরিস্থিতি আখ্যা দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। নোভা স্কটিয়া প্রদেশের প্রিমিয়ার (মুখ্যমন্ত্রী) স্টিফেন ম্যাকনেইল সাংবাদিকদের বলেছেন, ‘এটি আমাদের প্রদেশের ইতিহাসে অন্যতম একটি দায়িত্বজ্ঞানহীন সংঘাতের ঘটনা।’

পুলিশ জানিয়েছে, একটি গাড়িতে করে পুলিশের পোশাক পরে হামলা চালায় বন্দুকধারী। গাড়িটি দেখতেও পুলিশের গাড়িসদৃশ ছিল। পুলিশ আশঙ্কা করছে এ ঘটনায় আরও অনেকে হতাহত হয়েছেন।

এক টুইট বার্তায় নোভা স্কটিয়া পুলিশ জানায়, গাড়িটির পেছনের দিকে যাত্রী বসার জানালার ওপরদিকে লেখা ছিল ২৮বি১১। অথচ আরসিএমপির গাড়ির নম্বরপ্লেটে হ্যাশ চিহ্ন রয়েছে, যা হামলাকারীর গাড়িতে ছিল না। ২৮বি১১ নম্বরের গাড়ি দেখলে তাৎক্ষণিকভাবে ৯১১ নম্বরে কল করার পরামর্শ দিয়েছে পুলিশ।

কানাডিয়ান পুলিশ আরও জানায়, হামলাকারী পরে ওই গাড়িটি পরিবর্তন করে হালকা সিলভারের চেভরোলেট এসইউভি গাড়িতে চড়েন। তবে হামলাকারী কীভাবে নিহত তার বিস্তারিত জানায়নি নোভা স্কটিয়া পুলিশ।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে