করোনার কারণে বাধ্য হয়ে যেসব সিদ্ধান্ত নিল আইসিসি

ক্রীড়া প্রতিবেদক

আইসিসি
ফাইল ছবি

বিশ্বজুড়ে করোনা ভাইরাসের ভয়ালগ্রাসে বন্ধ ক্রিকেট। ফলে প্রতিটি বোর্ডেরই বিপুল ক্ষতি হয়েছে। সেই সঙ্গে খেলার সূচিতে লেগেছে জোর ধাক্কা। সেপ্টেম্বরে এশিয়া কাপ, অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপ, ডিসেম্বর-জানুয়ারিতে ভারতের অস্ট্রেলিয়া সফর নিয়ে শঙ্কা তৈরি হয়েছে।

এ পরিস্থিতিতে বৃহস্পতিবার নির্বাহী কমিটির সভা করল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। একনজরে দেখে নেয়া যাক তাতে যেসব সিদ্ধান্ত হয়েছে-

universel cardiac hospital

২০২৩ পর্যন্ত এফটিপির (ফিউচার ট্যুর প্রোগ্রাম) যে শিডিউল ছিল তা আবার পুনর্বিবেচনা করা হবে। আইসিসি জানিয়েছে, করোনার কারণে একাধিক দ্বিপক্ষীয় সিরিজ স্থগিত হয়েছে। সেগুলো নতুন সূচি তৈরি করে পূরণ করার চেষ্টা করা হবে। প্রাণঘাতী ভাইরাসের কোপে ক্রিকেট টুর্নামেন্টগুলো পেছাতে পারে। ২০২৩ সাল পর্যন্ত যতগুলো সিরিজ বা টুর্নামেন্ট ছিল, সব সূচি পুনর্বিবেচনা করে দেখা হবে।

এদিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে আইসিসির ১২ পূর্ণ সদস্য দেশ এবং তিন সহযোগী দেশের প্রতিনিধিরা বৈঠকে অংশগ্রহণ করেন। এফটিপি নিয়ে বিশ্ব ক্রিকেটের নীতিনির্ধারণী সংস্থার সিদ্ধান্তে একমত হয়েছেন সবাই।

করোনাপরবর্তী সময়ে নির্ধারিত সূচি মেনেই ২০২০ পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০২১ নারী বিশ্বকাপ করার পরিকল্পনা রয়েছে। এখন পর্যন্ত দুই মেগা ইভেন্ট আয়োজনে পূর্বের নির্ধারিত সূচিকেই গুরুত্ব দেয়া হচ্ছে। মিটিংয়ে সদস্য দেশ ও সহযোগী প্রতিনিধিরা আসন্ন আইসিসি টুর্নামেন্টগুলো ঠিকমতো আয়োজনের বিষয়ে মত দিয়েছেন।

তবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ও আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ডকাপ সুপার লিগের ভবিষ্যৎ নিয়ে বৈঠকে কোনো আলোচনা হয়নি। দিনক্ষণ ঠিক করে পরে এ বিষয়ে পৃথক আলোচনায় সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

আইসিসির প্রধান নির্বাহী মানু শাহনে বলেন, করোনার কোপে গোটা বিশ্বে ক্রিকেটে সংকট নেমে এসেছে। এর বিরুদ্ধে সবাই মিলে লড়াইয়ের প্রতিশ্রুতি দিয়েছেন প্রতিনিধিরা। প্রত্যেক সদস্য ও সহযোগী প্রতিনিধিদের তাই কৃতজ্ঞতা জানাই।

তথ্যসূত্র : আইসিসি/ওয়ান ইন্ডিয়া

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে