১০ সেকেন্ড শ্বাস আটকে করোনা পরীক্ষা কি ঠিক?

বিশেষ প্রতিবেদক

করোনাভাইরাস
ফাইল ছবি

করোনা ভাইরাসে শুক্রবার সকাল পর্যন্ত করোনায় বিশ্বব্যাপী নিহতের সংখ্যা দাঁড়িয়েছে এক লাখ ৯০ হাজার ৬৫৪ জনে এবং আক্রান্তের সংখ্যা ২৭ লাখ ১৮ হাজার ৬৯৯ জন। অপরদিকে ৭ লাখ ৪৫ হাজার ৬২০ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। কোভিড-১৯ নামের এই রোগ রোগ কবে থামবে কিংবা থামানো সম্ভব হবে কেউ বলতে পারছে না। তাই ছড়াচ্ছে আতঙ্ক, নানা গুজব, চিকিতসার নানা টোটকা। আতঙ্কিত মানুষ অনেকে এসব টোটকা আঁকড়ে করোনা থেকে বাঁচতে চেষ্টা করছে।

ইদানীং একটা কথা নানা মাধ্যমে জনশ্রুতি হচ্ছে, নিজের শরীরে করোনার সংক্রমণ ঘটেছে কি না তা নিজেই পরীক্ষা করতে পারবেন। কীভাবে? ১০ সেকেন্ড নিঃশ্বাস বন্ধ রেখে যদি কোনো ধরনের কাশি না আসে, তাহলে বুঝতে হবে ফুসফুসে করোনা ভাইরাসের সংক্রমণ নেই।

universel cardiac hospital

আসলে এ ধরনের মিথ বা জনশ্রুতির ওপর নির্ভর করে বসে থাকা বিপজ্জনক। এতে সঠিক সময়ে রোগ নির্ণয় না হওয়া বা চিকিতসায় বিলম্বের কারনে বরং মৃত্যুঝুঁকির সৃষ্টি হয়।

১০ সেকেন্ড শ্বাস আটকে কী জানা যাবে

বিশেষজ্ঞ্ররা বলছেন, করোনা ভাইরাসের প্রধান উপসর্গ হলো জ্বর, ক্লান্তি, শুকনো কাশি, গলা ব্যথা। বেশ কিছু মানুষের মধ্য নিউমোনিয়ার উপসর্গও দেখা যায়। নিঃশ্বাস আটকে রেখে আপনি কেবল ভেতরে কফ আছে কি না তার ধারণা পেতে পারেন মাত্র। শুধু বিশেষজ্ঞের মাধ্যমে সুনির্দিষ্ট পরীক্ষায় নিশ্চিত হওয়া সম্ভব করোনার সংক্রমণ সম্পর্কে।

তাই নিজের মধ্যে করোনার কোনো ধরনের উপসর্গ পরিলক্ষিত হচ্ছে মনে হলে সঙ্গে সঙ্গে হাসপাতালে যোগাযোগ করা উত্তম। তারাই আপনাকে পরীক্ষার সিদ্ধান্ত দেবে আপনার করোনা আছে কি নেই।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে