বেতনের দাবিতে রাজধানীতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

মহানগর প্রতিবেদক

পোশাক শ্রমিকদের বিক্ষোভ
ফাইল ছবি

রাজধানীর মালিবাগে বেতনের দাবিতে বিক্ষোভ করছেন একটি পোশাক কারখানায় দুই শতাধিক শ্রমিক। রবিবার সকাল আটটা থেকে তাহসান ফ্যাশন নামের ওই পোশাক কারখানার শ্রমিকরা আবুল হোটেলের সামনে জড়ো হয়ে বিক্ষোভ করেন।

তাহসিন ফ্যাশনের সুপারভাইজার মো. উজ্জল মত ও পথকে বলেন, আমাদের গত দুই মাসের বেতন পাওনা রয়েছে। বেশ কয়েকদিন ধরে বেতন দেয়ার কথা বলে আমাদের ঘুরাচ্ছে। ওই বেতন চাইতে আজকে রবিবার সকালে আমরা ২২০ জন শ্রমিক এখানে এসেছিলাম। পরে আমাদের কারখানার মালিক হাজী মাওলানা ইসাহাক চৌদার বলেছেন, আগামী মঙ্গলবার আমাদের বেতন পরিশোধ করে দেবেন।

universel cardiac hospital

শ্রমিকরা জানান, করোনার কারণে বকেয়া বেতন পরিশোধ না করায় শ্রমিকদের মানবেতর জীবন-যাপন করতে হচ্ছে। এ সংকটে পাওনা আদায়ে বাধ্য হয়ে তাদের সড়কে নামতে হয়েছে।

জানতে চাইলে হাতিরঝিল থানার উপপরিদর্শক রমজান আলী মত ও পথকে বলেন, কিছু সময় সড়কে অবস্থানের পর শ্রমিকরা চলে গেছেন।

কোভিড-১৯ মহামারী ছড়ানো ঠেকাতে সরকার গত ২৫ থেকে সব অফিস আদালত বন্ধ রেখে মানুষকে ঘরে থাকার নির্দেশ দিয়েছে। বেশিরভাগ তৈরি পোশাক কারখানাও বন্ধ রয়েছে।

এই অচলাবস্থার মধ্যে রপ্তানিমুখী শিল্পের শ্রমিকদের বেতনের জন্য সরকার ৫ হাজার কোটি টাকা প্রণোদনা দিয়েছে মালিকদের। ওই টাকা থেকে ঋণ হিসেবে নিয়ে ১৬ এপ্রিলের মধ্যে বেতন পরিশোধ করতে মালিকদের হুঁশিয়ারও করা হয়েছিল।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে