করোনায় বিশ্বের তৃতীয় সর্বোচ্চ প্রাণহানি যুক্তরাজ্যে

আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাস
ফাইল ছবি

করোনা ভাইরাস মহামারিতে প্রাণহানির সংখ্যায় স্পেন ও ফ্রান্সকে ছাড়িয়ে গেছে যুক্তরাজ্য। বুধবার দেশটিতে মৃত ব্যক্তিদের সংশোধিত তালিকা প্রকাশের পরপরই বিশ্বের মধ্যে তৃতীয় স্থানে উঠে এসেছে তারা। নতুন তালিকায় হাসপাতালের বাইরে মারা যাওয়া ব্যক্তিদেরও অন্তর্ভুক্ত করা হয়েছে।

কেয়ার হোমসহ অন্যান্য জায়গায় মারা যাওয়া করোনা রোগীদের সংখ্যা যোগ করার পর যুক্তরাজ্যে এ পর্যন্ত প্রাণহানির সংখ্যা দাঁড়িয়েছে ২৬ হাজার ১৬৬ জন। গত মঙ্গলবারও সরকারি হিসাবে দেশটিতে প্রাণহানির সংখ্যা ছিল ২১ হাজার ৬৭৮টি।

universel cardiac hospital

যুক্তরাজ্যে হাসপাতালে মৃত্যুবরণকারী করোনা রোগীর সংখ্যা প্রতিদিনই প্রকাশ করা হচ্ছে। তবে এর বাইরে বিভিন্ন কেয়ার হোম বা অন্যান্য জায়গায় মারা যাওয়া ব্যক্তিদের তালিকা প্রকাশ করা হয় সাপ্তাহিকভাবে।

এদিকে, একদিনে চার হাজারের বেশি মৃত্যুর তথ্য প্রকাশের পর ব্রিটিশ সরকারের বিরুদ্ধে মহামারি নিয়ন্ত্রণে ব্যর্থতার অভিযোগ আবারও জোরালো হয়ে উঠেছে। পরিস্থিতি মোকাবিলায় দ্রুত লকডাউন জারি না করাসহ মেডিকেল কর্মীদের পর্যাপ্ত সুরক্ষা উপকরণ (পিপিই) সরবরাহে ব্যর্থতার দায়ে কনজারভেটিভ সরকারকে দুষছেন বিরোধী দলীয় লেবার পার্টির নেতারা।

তবে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব জানিয়েছেন, তালিকায় যুক্ত মৃত ব্যক্তিরা একদিনেই মারা যাননি। এর মধ্যে গত ২ মার্চ থেকে হাসপাতালের বাইরে মৃতদের নামও রয়েছে।

জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্যমতে, মৃতের সংখ্যায় যুক্তরাজ্যের ওপরে রয়েছে কেবল যুক্তরাষ্ট্র ও ইতালি। যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত প্রায় ৬১ হাজার মানুষ করোনায় প্রাণ হারিয়েছেন। ইতালিতে মারা গেছেন ২৭ হাজারের বেশি।

তবে মহামারিকালের হিসাবে ইতালি কয়েক সপ্তাহ এগিয়ে রয়েছে। গত কয়েকদিনে সেখানে মৃত্যুর সংখ্যাও বেশ কমে এসেছে। সেদিক থেকে মৃতের হিসাবে ইতালিকে ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে যুক্তরাজ্যের।

সূত্র : এবিসি নিউজ

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে