কাল থেকে চলবে কাঁচামালবাহী ট্রেন

নিজস্ব প্রতিবেদক

মালবাহী ট্রেন
মালবাহী ট্রেন

মহামারি করোনাভাইরাসের কারণে চলমান লকডাউনের মধ্যে নিত্য প্রয়োজনীয় খাবারের যোগান ঠিক রাখতে কাঁচামালবাহী তিনটি ট্রেন চালু করতে যাচ্ছে সরকার। শুক্রবার থেকে লাগেজভ্যান দিয়ে মালবাহী এই ট্রেনগুলো চালু হবে। বৃহস্পতিবার রেলপথ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা (পিআরও) শরিফুল আলম জানান, ঢাকা–চট্টগ্রাম ও ঢাকা–জামালপুর পথে প্রতিদিন লাগেজ ভ্যান চলাচল করবে। আর তিনদিন চলবে ঢাকা–যশোর পথে। কী পরিমাণ মালামাল ব্যবসায়ীরা আনতে চান তার ওপর নির্ভর করবে ট্রেন কতটা লম্বা হবে।

universel cardiac hospital

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সারা দেশে চলছে সাধারণ ছুটি। প্রথম দফায় ছুটি ঘোষণার পর পরই গত ২৫ মার্চ থেকে সব ধরনের যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ করে দেয় সরকার। এ সময় কিছু কিছু মালবাহী ট্রেন চালু রাখা হয়। এসব ট্রেন দিয়ে মূলত সরকারের খাদ্যপণ্য ও জ্বালানি তেল আনা নেওয়া হতো।

রেলপথ মন্ত্রণালয় সূত্র জানায়, লাগেজভ্যান ট্রেনের মাধ্যমে শাক-সবজি,ফলমূলের পাশাপাশি মাছ-মুরগিও আনা নেওয়া করা যাবে। আগে বিভিন্ন মেইল ও লোকাল ট্রেনে যাত্রীবাহী বগির সঙ্গে এক বা একাধিক লাগেজ ভ্যান যুক্ত করে দিয়ে মালামাল পরিবহন করা হতো। এখন এসব ভ্যান জোড়া দিয়ে একটা পার্শ্বেল ট্রেন বানিয়ে চালানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

এদিকে ধীরে ধীরে আন্তঃনগর ট্রেন চালুর ব্যাপারে প্রস্তুতি নিচ্ছে রেল মন্ত্রণালয়। ৫ মে’র পর থেকে যাত্রীবাহী ট্রেন সীমিতকারে চালু হতে পারে বলে ধারণা করছেন তারা।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে