ইরানে খুলে দেয়া হচ্ছে ১৩২ শহরের মসজিদ

আন্তর্জাতিক ডেস্ক

ইরান
ফাইল ছবি

মহামারী করোনা ভাইরাসের প্রকোপ কমে আসায় আজ সোমবার থেকে ইরানের ১৩২ শহরে মসজিদসহ অন্য ধর্মীয় স্থাপনা খুলে দেয়া হচ্ছে। খবর ইরনা ও আলজাজিরার।

ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের ভিত্তিতে সারা দেশকে সাদা, হলুদ ও লাল– এই তিন ভাগে বিভক্ত করেছে।

universel cardiac hospital

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি রোববার করোনা ভাইরাস মোকাবেলায় গঠিত জাতীয় টাস্কফোর্সের এক বৈঠকে বলেন, সাদা ও কম ঝুঁকিপূর্ণ হিসেবে যে ১৩২ শহরকে চিহ্নিত করা হয়েছে, সেই শহরের মসজিদগুলো সোমবার থেকে খুলে দেয়া হবে।

মসজিদে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়ে প্রেসিডেন্ট রুহানি আরও বলেন, এসব শহরে চলতি সপ্তাহ থেকেই জুমার নামাজও শুরু করা হবে।

তবে হলুদ ও লাল চিহ্নিত এলাকা-শহরগুলোর মসজিদ আপাতত বন্ধ থাকবে বলে জানান হাসান রুহানি।

ইরানে মার্চ মাসে করোনা ভাইরাসের মারাত্মক প্রাদুর্ভাব দেখা দেয়ার পর কঠোরভাবে সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশনা জারি করা হয়। অত্যাবশ্যকীয় পণ্যের দোকান ছাড়া অন্য সব দোকান ও শপিংমল বন্ধ করে দেয়া হয়।

আন্তঃনগর পরিবহনব্যবস্থাও বন্ধ করে দেয়া হয়েছিল। তবে চলতি সপ্তাহ থেকে শহরগুলোর মধ্যে চলাচলের ওপর কড়াকড়ি শিথিল করা হয়েছে এবং শপিংমলগুলো খুলে দেয়া হয়েছে।

ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় রোববার জানিয়েছে, করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা কমার প্রবণতা ধারাবাহিকভাবে অব্যাহত রয়েছে। দেশটিতে এ পর্যন্ত করোনায় মারা গেছে ৬ হাজার ২০৬ জন এবং আক্রান্ত হয়েছেন ৯৭ হাজার ৪৭৪ জন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে