সীমিত পরিসরে দোকান-শপিংমল খোলার অনুমতি

নিজস্ব প্রতিবেদক,

সীমিত পরিসরে দোকান-শপিংমল খোলার অনুমতি
ফাইল ছবি

মহামারি করোনাভাইরাসের প্রকোপের মধ্যেই ঈদুল ফিতরকে সামনে রেখে আগামীকাল মঙ্গলবার থেকে সীমিত পরিসরে দোকান ও শপিংমল খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে স্বাস্থ্যবিধি মেনে বিকাল পাঁচটার মধ্যে বন্ধ করতে হবে দোকান-শপিংমল।

আজ সোমবার মন্ত্রিপরিষদ বিভাগের এক প্রজ্ঞাপনে এই তথ্য জানানো হয়।

universel cardiac hospital

এর আগে সকালে রংপুর বিভাগের প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে দোকানপাট খোলার ইঙ্গিত দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তবে এমন সময় দোকানপাট খোলার সিদ্ধান্ত এলো যখন প্রতিদিন ছয় শতাধিক নতুন করে করোনায় আক্রান্ত হচ্ছে।

অন্যদিকে একই সময়ে প্রজ্ঞাপন দিয়ে দেশজুড়ে চলা সাধারণ ছুটি বাড়িয়ে ১৫ মে পর্যন্ত করা হয়েছে।

উপসচিব মো. ছাইফুল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, রমজান এবং ঈদুল ফিতরকে সামনে রেখে সীমিত পরিসরে ব্যবসা-বাণিজ্য চালু রাখার স্বার্থে দোকান-পাট খোলা রাখা যাবে। তবে ক্রয়-বিক্রয়কালে পারস্পরিক দূরত্ব বজায় রাখাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি প্রতিপালন করতে হবে। বড় বড় শপিংমলের প্রবেশমুখে হাত ধোয়ার ব্যবস্থাসহ স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে। শপিংমলে আগত যানবাহনসমূহকে অবশ্যই জীবাণুমক্ত করার ব্যবস্থা রাখতে হবে। দোকানপাট এবং শপিংমূলমসমূহ আবশ্যিকভাবে বিকাল ৫টার মধ্যে বন্ধ করতে হবে।

অবশ্য বেশ কিছুদিন ধরে ব্যবসায়ীরা দোকানপাট খুলে দেয়ার জন্য সরকারের কাছে দাবি জানিয়ে আসছিলেন। সরকারের কাছে ঋণ সহায়তাও চেয়েছিলেন ব্যবসায়ীরা।

এদিকে মহামারি করোনাভাইরাসে ইতিমধ্যে দেশে আক্রান্ত হয়েছেন দশ হাজার মানুষ। এদের মধ্যে সাংসদ-চিকিৎসক-পুলিশ- প্রশাসনের কর্মকর্তা থেকে শুরু করে প্রায় সব শ্রেণি পেশার মানুষ রয়েছেন। মারা গেছেন ১৮২ জন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে