ঢাকা বিশ্ববিদ্যালয়ে করোনা ল্যাব স্থাপন

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয়
ফাইল ছবি

বৈশ্বিক মহামারি নভেল করোনাভাইরাস তথা কোভিড-১৯ এর নমুনা পরীক্ষার জন্য একটি ল্যাব স্থাপন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। প্রতিদিন এই ল্যাবে চারশ জনের নমুনা পরীক্ষা করা যাবে বলে জানিয়েছে ঢাবি কর্তৃপক্ষ।

ঢাবির সেন্টার ফর অ্যাডভান্সড রিসার্চ ইন সায়ন্সেস ভবনে মঙ্গলবার উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই ল্যাবের উদ্বোধন করেছেন।

universel cardiac hospital

ল্যাবটি পরিদর্শন শেষে ঢাবি উপাচার্য যারা এটির প্রতিষ্ঠা ও পরিচালনায় এগিয়ে এসেছেন তাদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। একইসঙ্গে ল্যাবটি পরিচালনায় সংশ্লিষ্টদের সব ধরণের ঝুঁকি নিরসন বা নিরাপত্তা সংরক্ষনের প্রতি যত্নশীল থাকতেও অনুরোধ করেন তিনি।

এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয় করোনাভাইরাস রেসপন্স টেকনিক্যাল কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. শরীফ আখতারুজ্জামান, সেন্টার ফর এ্যাডভান্সড রিসার্চ ইন সায়ন্সেসের পরিচালক অধ্যাপক ড. এম এ মালেক, চিকিৎসা অনুষদের ডিন অধ্যাপক ড. শাহরিয়ার নবী, প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জবা ইসলাম সিরাজ, অণুজীব বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সাবিতা রিজওয়ানা রহমান, জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ নাজমুল আহসান, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামূল হক ভূইয়া, প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মামুন আহমেদ, সংশ্লিষ্ট কমিটির সদস্যবৃন্দ এবং সেন্টার ফর এ্যাডভান্সড রিসার্চ ইন সায়ন্সেসের গবেষকরা উপস্থিত ছিলেন।

ঢাবি কর্তৃপক্ষের তথ্য অনুসারে, এই ল্যাবে প্রতিদিন প্রায় চারশ নমুনা পরীক্ষা করা যাবে। এছাড়া এই ল্যাবটিকে আরও পূণর্বিন্যাস ও সমৃদ্ধ করে ভাইরোলজি সংক্রান্ত উচ্চতর গবেষণা কর্মকাণ্ড পরিচালনার চিন্তা রয়েছে কর্তৃপক্ষের।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে