আজ থেকে শুরু হচ্ছে ‘ব্রাহ্মণবাড়িয়া উৎসব’

বিনোদন ডেস্ক

ব্রাহ্মণবাড়িয়া উৎসব

করোনার সংকটকালে ব্রাহ্মণবাড়িয়ার সাংস্কৃতিক ঐতিহ্যকে বিশ্বজুড়ে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে ডিজিটাল মাধ্যমে সাহিত্য একাডেমি আয়োজন করেছে ‘ব্রাহ্মণবাড়িয়া উৎসব’। সপ্তাহব্যাপী অনুষ্ঠানটি সাহিত্য একাডেমির ফেসবুক পেজে সরাসরি সম্প্রচার করা হবে।

আজ শনিবার সকাল সাড়ে ১১টায় এই উৎসবের উদ্বোধন করবেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ভারতের শিক্ষা ও সংস্কৃতির পুরোধা ব্যক্তিত্ব পবিত্র সরকার। অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কবি মারুফুল ইসলাম। সংগীত পরিবেশন করবেন বিশ্বভারতীর শিক্ষার্থী অপরাজিতা চক্রবর্তী। সভাপতিত্ব করবেন সাহিত্য একাডেমির সভাপতি জয়দুল হোসেন। সঞ্চালনা করবেন শরাফত হোসেন।

উদ্বোধনী দিনের দ্বিতীয় পর্বের আয়োজনে বিকেল সাড়ে ৩টায় ‘মহামারি ও সাহিত্য’ বিষয়ে আলোচনায় অংশ নেবেন ভারতের পশ্চিমবঙ্গের কবি ও গবেষক ড. বল্লরী সেন। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন ড. সাহাবউদ্দিন বাদল। সঞ্চালনা করবেন নন্দিতা গুহ।

প্রথম দিনের শেষ পর্বে রাত সাড়ে ৯টায় মুক্ত আলোচনায় অংশ নেবেন দেশের নন্দিত অভিনয়শিল্পী সাজু খাদেম ও ইরেশ যাকের। সঞ্চালনা করবেন পাভেল রহমান।

আয়োজক সূত্রে জানা যায়, সাত দিনব্যাপি এই আয়োজনে নাটকের গান, ব্রাহ্মণবাড়িয়া অঞ্চলের গান, তামশার গান, লোক গান, পাপেট প্রদর্শনী, আবৃত্তি এবং শিল্প-সাহিত্যের নানা বিষয় নিয়ে আলোচনা পর্ব অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ১১টা, বিকেল সাড়ে ৩টা এবং রাত সাড়ে ৯টায় সাহিত্য একাডেমি ফেসবুক পেজে পুরো আয়োজন লাইভ দেখা যাবে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে