জরুরি বিমান পাঠিয়ে বাংলাদেশ থেকে রেমডেসিভির নিল নাইজেরিয়া

নিজস্ব প্রতিবেদক

রেমডেসিভির
ফাইল ছবি

জরুরি বিমান পাঠিয়ে বাংলাদেশে প্রস্তুতকৃত করোনার ওষুধ রেমডেসিভির ও রেমিভির সংগ্রহ করেছে নাইজেরিয়া। নাইজেরিয়ার গভর্নর করোনা আক্রান্ত হয়ে অসুস্থ হওয়ায় তার চিকিৎসার জন্য সে দেশের সরকারের পক্ষে একটি চার্টার্ড বিমান পাঠিয়ে এ ওষুধ সংগ্রহ করা হয়।

রোববার এ তথ্য জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

universel cardiac hospital

নাইজেরিয়ার পররাষ্ট্রমন্ত্রী জিওফ্রে ওনিয়ামা বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনকে গত ৬ জুন গভীর রাতে ফোন করে এ বিমানটি ঢাকায় অবতরণের বিষয়ে অনুমতিসহ এ বিষয়ে সার্বিক সহযোগিতার জন্য অনুরোধ করেন।

নাইজেরিয়ার রাজধানী আবুজা থেকে রওনা দিয়ে বিমানটি জেদ্দা হয়ে রোববার বিকেল ৫টায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে এবং ওষুধ সংগ্রহ করে বিমানটি অল্প সময়ের মধ্যে নাইজেরিয়ার উদ্দেশে বিমানবন্দর ত্যাগ করে।

জানা যায়, রেমডেসিভির, রেমিভির, স্বল্পসংখ্যক পিপিই ও অন্যান্য চিকিৎসা সামগ্রী স্যাম্পল হিসেবে এ সময় সংগ্রহ করা হয়। এ ওষুধের কার্যকারিতা সাপেক্ষে নাইজেরিয়ার সরকার সেদেশে এসব ওষুধ ও চিকিৎসা সামগ্রী বাংলাদেশ থেকে আমদানি করতে চায়।

বাংলাদেশের গার্মেন্টস মার্কেটিং কোম্পানি ভূঁইয়া ইন্টারন্যাশনালের সিইও কবির আহমেদ ভূঁইয়ার মাধ্যমে এসব সামগ্রী বাংলাদেশ থেকে সংগ্রহ করে নাইজেরিয়ার সরকার।

সর্বশেষ তথ্যমতে, নাইজেরিয়ায় করোনা আক্রান্তের সংখ্যা ১২ হাজার ২৩৩ জন। এখন পর্যন্ত দেশটিতে মারা গেছেন ৩৪২ জন। সুস্থ হয়েছেন তিন হাজার ৮২৬ জন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে