যুক্তরাষ্ট্রে হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহারের অনুমতি প্রত্যাহার!

আন্তর্জাতিক ডেস্ক

হাইড্রোক্সিক্লোরোকুইন

যুক্তরাষ্ট্রে খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) কোভিড-১৯ রোগের জরুরি চিকিৎসার জন্যে হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহারের অনুমতি প্রত্যাহার করে নিয়েছে। শুরু থেকেই এই ওষুধ ব্যবহারের পক্ষে জোরালো বক্তব্য দিয়ে আসলছিলেন মার্কিনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন বলছে, সাম্প্রতিক তথ্যের ভিত্তিতে তারা এই সিদ্ধান্ত নিয়েছে। কোভিড-১৯ রোগের চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইন এবং ক্লোরোকুইনের ব্যবহার যে খুব একটা কার্যকর সেটা বিশ্বাস করার মতো কোনো কারণ পাওয়া যায়নি। খবর বিবিসির।

universel cardiac hospital

এফডিএর প্রধান বিজ্ঞানী ডেনিস হিন্টন এ নিয়ে বলেছেন, ‘বিভিন্ন গবেষণা থেকে প্রাপ্ত তথ্য এবং অন্যান্য তথ্যের উপর ভিত্তি করে এফডিএ এই সিদ্ধান্ত নিয়েছে যে, হাইড্রোক্সিক্লোরোকুইন এবং ক্লোরোকুইন কোভিড-১৯ চিকিৎসার ক্ষেত্রে কার্যকর হতে পারে, এটা বিশ্বাস করার যুক্তিসঙ্গত কোনো কারণ নেই।’

হিন্টন হাইড্রোক্সিক্লোরোকুইন এবং ক্লোরোকুইনের সাংকেতিক নাম ব্যবহার করে লিখেছেন, ‘কোভিড-১৯ চিকিৎসায় এইচসিকিউ এবং সিকিউ-র জরুরি ব্যবহার বাতিল করেছে এফডিএ। এই চিঠির তারিখ থেকে ওষুধ দুটি এফডিএ দ্বারা কোভিড-১৯ চিকিৎসার জন্য আর অনুমোদিত নয়।’

ম্যালেরিয়ার চিকিৎসায় এই দুটো ওষুধ দীর্ঘকাল ধরে ব্যবহার করা হচ্ছে। প্রেসিডেন্ট ট্রাম্প এর পক্ষে প্রচারণা চালিয়ে বলেছেন তিনি নিজেও এই ওষুধ গ্রহণ করেছেন। তবে চিকিৎসকরা বলেছেন, এর ব্যবহারের ফলে হার্টের সমস্যা দেখা দিতে পারে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে