ভারত-চীনকে সর্বোচ্চ সংযমের আহ্বান জাতিসংঘের

আন্তর্জাতিক ডেস্ক

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস
জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।ফাইল ছবি

ভারত-চীন সীমান্তে রক্তক্ষয়ী সংঘর্ষ ও হতাহতের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। আন্তর্জাতিক এই সংস্থাটি দুদেশকে সর্বোচ্চ সংযম প্রদর্শনের আহ্বান জানিয়েছে।

মঙ্গলবার নিয়মিত প্রেস ব্রিফিংয়ে অংশ নিয়ে জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেসের পক্ষে তার মুখপাত্র এরিক কানেকো এই আহ্বান জানান।

universel cardiac hospital

ভারত-চীন সীমান্তের লাদাখের গালওয়ান উপত্যকায় মঙ্গলবার দুদেশের সেনাবাহিনীর সংঘর্ষে ভারতের অন্তত ২০ সেনা নিহত হয়েছেন। ভারতের সরকারি সরকারি একটি সূতের বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে দেশটির সংবাদসংস্থা এএনআই। লাদাখে দুই দেশের সৈন্যদের মাঝে শারীরিক সংঘর্ষের সময় এই প্রাণহানির ঘটনা ঘটে।

অন্যদিকে লাদাখের সংঘর্ষে চীনের অন্তত ৪৩ সৈন্য হতাহত হয়েছে বলে দাবি করেছে ভারতের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এএনআই।

জাতিসংঘ মহাসচিবের পক্ষে কানেকো বলেন, ‘আমরা ভারত ও চীনের মাঝামাঝি সীমান্ত লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলে (এলএসি) সংঘর্ষ ও হতাহতের ঘটনায় উদ্বেগ প্রকাশ করছি এবং উভয়পক্ষকে সর্বোচ্চ সংযম প্রদর্শনের আহ্বান জানাচ্ছি। তবে এটা ইতিবাচক যে, উভয় দেশ উত্তেজনা নিরসনে উদ্যোগ নিয়েছে।’

এদিকে লাদাখে সহিংসতায় নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলেও জানিয়েছে এএনআই। ১৯৭৫ সালের পর ভারত-চীন সীমান্তে সামরিক প্রাণহানির এটাই প্রথম ঘটনা।

চীনের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এখনও হতাহতের প্রকৃত সংখ্যা জানানো হয়নি। তবে ভারতীয় সৈন্যদের বিরুদ্ধে সীমান্ত অতিক্রম করে চীনা ভূখণ্ডে প্রবেশের অভিযোগ এনেছে বেইজিং।

সূত্র : এনডিটিভি

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে