ভারতীয় কৃষকদের সেচের পানি বন্ধ করল ভুটান

আন্তর্জাতিক ডেস্ক

ভারতীয় কৃষকদের জন্য সেচের পানি বন্ধ করলো ভুটান
ছবি : সংগৃহিত

প্রতিবেশী দেশগুলো একেরপর এক ভারতের বিরুদ্ধে পদক্ষেপ নিচ্ছে। গোটা ভারতবাসী যখন চীনের সঙ্গে লাদাখ সীমান্তের উত্তেজনা ও নেপালের মানচিত্র পরিবর্তনের দিকে নজর রাখছে, সেই সময়ে প্রতিবেশী আরেক দেশ ভুটান ভারতীয় কৃষকদের জন্য আসা সেচের পানি বন্ধ করে দিয়েছে।

ভুটান থেকে প্রবাহিত একটি চ্যানেলের মাধ্যমে সেচের পানি আসে ভারতের আসাম রাজ্যের বাকসা জেলায়। কৃত্রিমভাবে তৈরি সেচ চ্যানেল ‘ডং’-এর ওপর নির্ভরশীল বাকসা জেলার অন্তত ২৬টি গ্রামের কৃষক। হঠাৎ করে চ্যানেলটি বন্ধ হয়ে যাওয়ায় ঘোর বিপাকে পড়েছেন তারা। এ খবর দিয়েছে সাউথ এশিয়ান মনিটর।

universel cardiac hospital

প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৫৩ সাল থেকে এই চ্যানেলটি দিয়ে ভুটান থেকে প্রবাহিত হয়ে আসার পানির মাধ্যমে চাষাবাদের কাজ করে আসছেন তারা। হঠাৎ করে ভুটান সরকার চ্যানেলটির পানির প্রবাহ বন্ধ করে দেওয়ায় সংশ্লিষ্ট ভারতীয় কৃষকদের মধ্যে হতাশা দেখা দিয়েছে। এই ঘটনার প্রতিবাদে বিক্ষোভ দেখিয়েছেন তারা। ভুটানের সঙ্গে সরকার আলোচনা করে সমস্যার সমাধান করুক এটাই চান সেখানকার কৃষকরা। তবে কী কারণে ভুটান এটি বন্ধ করেছে সে বিষয়ে বিস্তারিত কিছু প্রতিবেদনে জানানো হয়নি।

বেশ কিছুদিন ধরে প্রতিবেশী দেশ নেপাল ও চীনের সঙ্গে উত্তেজনা চলছে ভারতের। সীমান্তের বিতর্কিত তিনটি এলাকা নিজেদের দেখিয়ে মানচিত্রে পরিবর্তন এনেছে নেপাল। দেশটির সংসদের দুই কক্ষেই মানচিত্র পরিবর্তনের বিল পাস হয়েছে। ভারত এই ঘটনার নিন্দা জানিয়ে আলোচনার মাধ্যমে সমাধান করা হবে বলে জানিয়েছে।

অপর দিকে লাদাখ সীমান্তে চীনের সঙ্গে ভারতের সংঘর্ষে সম্প্রতি ২০ সেনা নিহত হয়েছেন। এর পর দুই দেশের মধ্যে আলোচনা হলেও সেনা সরায়নি কেউ। এছাড়া সীমান্তে উত্তেজনা আরও বেড়েছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে