মহাজগতে আরও দুই পৃথিবীর সন্ধান

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

আরও দুই পৃথিবী
ছবি : ইন্টারনেট

মহাজগতে আরও ‘দুই পৃথিবীর’ সন্ধান পেলেন জ্যোতির্বিজ্ঞানীরা। গ্রহ দুটি পৃথিবী থেকে ১১ আলোকবর্ষ দূরে প্রদক্ষিণ করছে।

জ্যোতির্বিজ্ঞানীরা গ্রহ দুটিকে ‘সুপার-আর্থ এক্সোপ্ল্যানেট ’ নামে চিহ্নিত করেছেন। গ্রহ দুটির পাশে আরও কয়েকটি গ্রহ থাকতে পারে বলেও অনুমান করছে বিজ্ঞানীরা।

universel cardiac hospital

নতুন এক সমীক্ষায় গবেষকরা বলছেন, সম্ভাব্য তৃতীয় গ্রহটি তারকা থেকে কিছুটা দূরে প্রদক্ষিণ করছে। তারা আরও বলেছেন, নতুন এ সন্ধান ভবিষ্যতে আরও অধ্যয়নের ক্ষেত্রে সহায়ক হবে।

‘গ্লিজ ৮৮৭’ হল একটি ছোট, ম্লান লাল বামন নক্ষত্র, যা আমাদের সূর্যের ওপর প্রায় অর্ধেক ভর দিয়ে রয়েছে। সূর্যের সান্নিধ্যের দিক দিয়ে এটি আকাশের উজ্জ্বল লাল বামন।

এটি আমাদের সূর্যের কাছের নক্ষত্রগুলোর একটি। যদিও এটি বর্তমানে আমাদের যে কোনো মহাকাশযানের প্রযুক্তির নাগালের বাইরে রয়েছে। বৃহস্পতিবার সায়েন্স জার্নালে এ সমীক্ষা প্রকাশিত হয়েছে। সিএনএন।

রেড ডটস প্রকল্প নিয়ে কাজ করা জ্যোতির্বিদদের দলটি সূর্যের নিকটবর্তী এক্সোপ্ল্যানেটগুলো সন্ধানের চেষ্টা করছে। বিজ্ঞানীদের দলটি চিলির ইউরোপীয় দক্ষিণ পর্যবেক্ষকটি

ব্যবহার করে প্রায় ৩ মাস ধরে প্রতি রাতে তারকা পর্যবেক্ষণ করেছেন। হার্পস স্পেকট্রোগ্রাম হিসেবে পরিচিত ‘হাই অ্যাকিউরেসি রেডিয়াল ভেলোসিটি প্ল্যানেট সার্চার’ গ্লিজ ৮৮৭-এর আশপাশে দুটি গ্রহ শনাক্ত করেছে। ডপলার উডল বা রেডিয়াল ভেলোসিটি পদ্ধতি ব্যবহার করে গ্রহ দুটির সন্ধান মিলেছে।

জ্যোতির্বিজ্ঞানীরা আবিষ্কৃত গ্রহ দুটিকে ‘গ্লিজ ৮৮৭ বি’ এবং ‘গ্লিজ ৮৮৭ সি’ নামে অভিহিত করেছেন।

প্রথম গ্রহটি প্রতি ৯ দশমিক ৩ দিনে নক্ষত্রের চারপাশের কক্ষপথ পরিভ্রমণ করতে পারে। আর দ্বিতীয়টি কক্ষপথ ঘুরে আসতে ২১ দশমিক ৮ দিন সময় নেয়। বিজ্ঞানীরা আরও একটি সিগন্যাল শনাক্ত করেছিলেন যা আরেকটি গ্রহের সঙ্গে সঙ্গতিপূর্ণ হতে পারে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে