বলিউডের প্রখ্যাত কোরিওগ্রাফার সরোজ খান আর নেই

বিনোদন প্রতিবেদক

বলিউডের প্রখ্যাত কোরিওগ্রাফার সরোজ খান
কোরিওগ্রাফার সরোজ খান। ফাইল ছবি

বলিউডে শোকের ছায়া যেন কিছুতেই পিছু ছাড়ছে না। শোকের কাতারে যোগ হলেন সরোজ খান। ৭১ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন বলিউডের প্রখ্যাত কোরিওগ্রাফার সরোজ খান। শেষ হয়ে গেল বলিউডের এক সোনালি যুগ। পিছনে থেকে গেল এক উজ্জ্বল কর্ম ইতিহাস।

প্রবল শ্বাসকষ্টের সমস্যা নিয়ে গত ১৭ জুন হাসপাতালে ভর্তি হয়েছিলেন বলিউডের নামজাদা কোরিয়োগ্রাফার সরোজ খান। বৃহস্পতিবার গভীর রাতে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় ৭১ বছরের এই কিংবদন্তী কোরিওগ্রাফারের। সরোজ খান ভর্তি ছিলেন মুম্বইয়ের গুরু নানক হাসপাতালে।

universel cardiac hospital

১৯৪৮ সালের ২২ নভেম্বর মুম্বই শহরে জন্ম তার। সরোজ খানের পরিবারে রয়েছেন তার স্বামী, ছেলে এবং দুই মেয়ে। তার আসল নামছিল নির্মলা নাগপাল। মাত্র তিন বছর বয়সে শিশু শিল্পী হিসেবে বলিউডে তার ক্যারিয়ারের সূচনা।

১৯৫০-এর দশকে তিনি যোগ দেন ব্যাক আপ ডান্সার হিসেবে। দীর্ঘ সময় কাজ করেছেন তত্‍কালীন প্রখ্যাত কোরিওগ্রাফার বি সোহনলালের সঙ্গেই। তাকেই তিনি আজীবন নিজের মাস্টারজী মেনে এসেছেন।

স্বাধীন কোরিওগ্রাফার হিসেবে তার কাজ শুরু ১৯৭৪ সালে গীতা মেরা নাম ছবি দিয়ে। তবে তার কেরিয়ার উড়ান নেয় শ্রীদেবী এবং মাধুরী দীক্ষিতের সঙ্গে কাজের পরই। ১৯৮৭ সালে মিস্টার ইন্ডিয়া, ১৯৮৬ সালের নাগিনা, ১৯৮৯ সালে চাঁদনি, ১৯৮৮ সালে তেজাব এবং ১৯৯০ সালে থানেদার ছবি তাঁকে বলিউডে প্রতিষ্ঠা দেয়।

দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে, হাম দিল দে চুকে সনম, দেবদাস, জব উই মেট, মণি কর্নিকার মতো ছবির নাচের দৃশ্যও উজ্জ্বল তার অবদানের জন্যেই। বহু বছরের বিরতির পর ফের তিনি তার পছন্দের অভিনেত্রী মাধুরী দীক্ষিতের সঙ্গে কাজ করেন Kalank ছবিতে। সেই তার শেষ কাজ।

তার অনন্য সব নাচের স্টেপ আজও সমান জনপ্রিয় বলিউড এবং সাধারণ মানুষের কাছে। তার দীর্ঘ ক্যারিয়ারে এমন একটা সময় ছিল যখন নায়িকারা তিনি ছাড়া আর কারও সঙ্গে কাজ করতেও রাজি হতেন না। ২০০৫ থেকে ২০১০ সাল পর্যন্ত সরোজ খান একটি টিভি রিয়ালিটি শো-এর বিচারকও ছিলেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে