মূল্যায়ন সূচকে ৩ ধাপ নামল বাংলাদেশি পাসপোর্ট

ডেস্ক রিপোর্ট

পাসপোর্ট
ফাইল ছবি

বিভিন্ন দেশের পাসপোর্টের মূল্যায়ন সূচক তালিকায় বাংলাদেশের অবস্থানের অবনমন ঘটেছে। আগে ছিল ৯৮তম স্থানে, এখন তিন ধাপ পিছিয়ে ১০১তম অবস্থানে নেমে এসেছে। অর্থাৎ বলা যায় বাংলাদেশি পাসপোর্টের মূল্যায়ন ওজন কমেছে।

হেনলি পাসপোর্ট ইনডেক্স (এইচপিআই) সাম্প্রতিকতম র‍্যাংকিংয়ে ১৯৯টি দেশের পাসপোর্টকে ভ্রমণ সক্ষমতার বিচারে ১০৯টি স্থানে রাখা হয়। এসব দেশের পাসপোর্টধারীরা কয়টি দেশে অগ্রিম ভিসা ছাড়া প্রবেশ করতে পারবেন তা মানদণ্ড ধরে পাসপোর্টের এই মূল্যায়ন অবস্থান নির্ধারণ করা হয়েছে।

universel cardiac hospital

এইচআইপি ইনডেক্স অনুসারে বাংলাদেশি পাসপোর্টধারীরা বিশ্বের ২২৭টি দেশের মধ্যে মাত্র ৪১টিতে ভিসা ছাড়া ভ্রমণ করতে পারেন। ভিসা ছাড়া ভ্রমণ বলতে ওই দেশগুলোতে যেতে বাংলাদেশিদের ভিসা লাগবে না।

বাংলাদেশিরা ভিসা ছাড়া ভ্রমণ করতে পারেন এমন ১৬টি গন্তব্য আফ্রিকায়, ১১টি ক্যারিবীয় অঞ্চলে, সাতটি ওশেনিয়া অঞ্চলে (অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড বাদে), ছয়টি এশিয়ায় এবং মাত্র একটি দক্ষিণ আমেরিকায় অবস্থিত।

এর আগে গত জানুয়ারিতে প্রকাশিত এইচআইপি ইনডেক্স প্রথম প্রান্তিকের প্রতিবেদনেও একই পরিমাণ অঞ্চলে ভিসাহীন ভ্রমণ সুবিধা পেতেন বাংলাদেশিরা।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে