চীনের তৈরি ভ্যাকসিন বাংলাদেশে ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

করোনার ভ্যাকসিন
প্রতীকী ছবি

করোনাভাইরাস চিকিৎসার জন্য চীনের তৈরি ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল করার অনুমতি দিয়েছে বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল (বিএমআরসি)। এটি বাংলাদেশে চীনের তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল।

আজ রোববার চীনকে এই অনুমোদন দেয় বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল (বিএমআরসি)।

universel cardiac hospital

জানা গেছে, চীন ইতিমধ্যে করোনাভাইরাসের ভ্যাকসিনের দ্বিতীয় ধাপের পরীক্ষা শেষ করেছে। এখন বড় আকারে তৃতীয় ধাপের পরীক্ষা চালাতে সংযুক্ত আরব আমিরাতে অনুমোদন পেয়েছে চীনের সরকারি প্রতিষ্ঠান চায়না ন্যাশনাল বায়োটেক গ্রুপ (সিএনবিজি)। পাশাপাশি বাংলাদেশেও এর পরীক্ষা চালানোর আগ্রহ দেখায় দেশটি। আর ভ্যাকসিনের প্রাপ্যতা নিশ্চিতে চীনের আগ্রহকে ইতিবাচক হিসেবে নেয় বাংলাদেশ।

বিএমআরসি’র পরিচালক ডা. মাহমুদ-উজ-জাহান জানান, চীনের পক্ষ থেকে অনুমতি চাওয়ার পর বিষয়টি নীতিগতভাবে অনুমোদন দেয় এ সংক্রান্ত জাতীয় কমিটি।

বিএমআরসি সূত্রে জানা যায়, দেশে করোনা আক্রান্ত মানুষের ওপর ওই ভ্যাকসিনের প্রয়োগ করে কার্যকারিতা পরীক্ষা করা হবে। আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি) এই ট্রায়াল বাস্তবায়ন করবে।

আইসিডিডিআরবি স্বাস্থ্য অধিদপ্তরের কাছ থেকে অনুমতি নিয়ে প্রাথমিকভাবে সরকারি সাত থেকে আটটি কোভিড হাসপাতালে এই ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগের কথা রয়েছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে