ঢাবির ৮৬৯ কোটি ৫৬ লাখ টাকার বাজেট অনুমোদন

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) সিনেটের বার্ষিক অধিবেশনে ২০২০-২০২১ অর্থবছরের জন্য ৮৬৯ কোটি ৫৬ লাখ টাকার বাজেট অনুমোদন দিয়েছে। বৃহস্পতিবার রাতে এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে ঢাবি’র নবাব নওয়াব আলী চৌধুরী ভবনে এই মূলতবি অধিবেশনের আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন সিনেটের চেয়ারম্যান ও ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

universel cardiac hospital

জানা গেছে, অধিবেশনে ঢাবি’র উপ-উপাচার্য (প্রশাসন) ও ভারপ্রাপ্ত কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ ২০২০-২০২১ অর্থবছরের জন্য ৮৬৯ কোটি ৫৬ লাখ টাকার রাজস্ব ব্যয় সংবলিত প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন। অধিবেশনে এটি গ্রহণ করে অনুমোদন দেওয়া হয়। একইসঙ্গে ২০১৯-২০২০ অর্থবছরের ৮৪৫ কোটি ১৫ লাখ টাকার সংশোধিত বাজেট উপস্থাপন করেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেটের চেয়ারম্যান ও উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সমাপনী বক্তব্য দেন। মুজিববর্ষ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠিত বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিচ অ্যান্ড লিবার্টির জন্য চলতি অর্থবছরের বাজেটে প্রাথমিক বরাদ্দ রাখা হবে বলে অভিমত দেন তিনি।

বিশ্ববিদ্যালয়ের সার্বিক শিক্ষা ও গবেষণার উৎকর্ষ সাধন করা হচ্ছে উল্লেখ করে উপাচার্য বলেন, ‘মহাপরিকল্পনা প্রণয়ন ও বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি সমুন্নত রাখার লক্ষ্যে নানাবিধ কর্মপ্রয়াস ও উদ্যোগ অব্যাহত রয়েছে। করোনাকালীন ও করোনার পর সমস্যা মোকাবিলা করে শিক্ষার্থীদের সুরক্ষা দেওয়া এবং শিক্ষা ও গবেষণার গুণগত মান নিশ্চিত করার লক্ষ্যে নিজ নিজ অবস্থান থেকে সবাইকে দায়িত্ব পালন করতে হবে।’

অধিবেশনে অংশ নিয়ে মতামত দেওয়ার জন্য সংসদ সদস্য, শিক্ষাবিদ, গবেষণা সংস্থার প্রতিনিধি, রেজিস্টার্ড গ্র্যাজুয়েট, ডাকসু’র প্রতিনিধিসহ সব বিভাগের সিনেট সদস্যকে আন্তরিক ধন্যবাদ জানান উপাচার্য।

তিনি বলেন, ‘যেসব বয়োজ্যেষ্ঠ ও শ্রদ্ধাভাজন সিনেট সদস্য অধিবেশনে অংশ নিতে পারেননি, তারা সবাইকে শুভেচ্ছা জানিয়েছেন এবং অধিবেশনের সাফল্য কামনা করেছেন।’

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সংসদ সদস্য মেহের আফরোজ চুমকি, সংসদ সদস্য ড. আবদুস সোবহান মিয়া, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালসহ সিনেট সদস্যরা।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে