ভারতের কাশ্মীর যুক্ত করে নতুন মানচিত্র প্রকাশ করল পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক

কাশ্মীরকে যুক্ত করে নতুন মানচিত্র প্রকাশ করল পাকিস্তান

ভারত অধিকৃত জম্মু-কাশ্মীরকে নিজেদের অন্তর্ভুক্ত করে নতুন রাজনৈতিক মানচিত্র প্রকাশ করেছে পাকিস্তান। মঙ্গলবার( ৪ আগস্ট) জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণের এ নতুন মানচিত্র প্রকাশ করেন পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খান। নতুন এই মানচিত্রে ভারতের দখলে থাকা কাশ্মীর ও লাদাখকে যুক্ত করা হয়েছে। জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা ৩৭০ ধারা তুলে নেওয়ার এক বছরপূর্তির ঠিক আগের দিন এই মানচিত্র প্রকাশ করলো পাকিস্তান।

এদিন মানচিত্র প্রকাশ করে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, পাকিস্তানের মানুষের লক্ষ্য প্রকাশিত হয়েছে এই মানচিত্রে। আজ একটা ঐতিহাসিক দিন, কারণ আমরা একটি নতুন রাজনৈতিক মানচিত্র প্রকাশ করেছি, যা গোটা দেশ ও কাশ্মীরের মানুষের ইচ্ছেতেই তৈরি হয়েছে।

universel cardiac hospital

এতদিন পর্যন্ত পাকিস্তান অধিকৃত কাশ্মীরের অংশকে আনুষ্ঠানিকভাবে নিজেদের অংশ বলে দাবি করত না। গিলগিট-বালতিস্তানকে নিজেদের বলে উল্লেখ করলেও বাকি অংশকে পাকিস্তান ‘আজাদ কাশ্মীর’ বলে উল্লেখ করতো।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মন্ত্রী শাহ মাহমুদ কুরেশি বলেছেন, এই প্রথমবার পাকিস্তান গোটা বিশ্বের সামনে নিজেদের অবস্থাব স্পষ্ট করলো। বুধবার, ৫ অগস্ট দিনটিকে ‘কালা দিবস’ হিসেবে পালন করা হবে বলেও জানান পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী। তবে পাকিস্তানের এ পদক্ষেপের কঠোর সমালোচনা করেছেন ভারত।

এরআগে, ভারতের কালাপানি, লিমপিয়াধুরা, লিপুলেখ এই তিনটি অংশকে নিজেদের বলে দাবি করে নতুন মানচিত্র প্রকাশ করেছে নেপাল সরকার। নেপালের সঙ্গে ভারতের চলমান বিতর্কের মধ্যেই এমন পদক্ষেপ নিলো ইসলামাবাদ।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে