সরকারবিরোধী বিক্ষোভে অচল বেলারুশ, ধর্মঘটের ডাক

আন্তর্জাতিক ডেস্ক

বেলারুশে সরকারবিরোধী বিক্ষোভ
ছবি : ইন্টারনেট

বেলারুশে এবার ধর্মঘটের ডাক দিয়েছে দেশটির সরকারবিরোধী বিক্ষোভকারীরা। সোমবার থেকেই দেশজুড়ে শুরু হয়েছে ধর্মঘট। নিজ নিজ কর্মস্থলের বাইরে দাঁড়িয়ে বিক্ষোভ শুরু করেছে শ্রমিক ও রাষ্ট্রীয় টেলিভিশনের সংবাদকর্মীরাও।

জনসাধারণের এ বিক্ষোভকে একেবারেই আমলে নিচ্ছেন না দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো। বিরোধীদের ঘোষণার পরপরই পাল্টা বিবৃতিতে বলেছেন, বেলারুশে নতুন করে আর নির্বাচন হবে না। বিবিসি, গার্ডিয়ান।

universel cardiac hospital

প্রেসিডেন্ট নির্বাচনে কারচুপির প্রতিবাদে ও প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর পদত্যাগের দাবিতে রোববার রাজধানী মিনস্কের রাস্তায় বিক্ষোভ সমাবেশ থেকে ধর্মঘটের ডাক দেয়া হয়।

লাখো জনতার উপস্থিতিতে অনুষ্ঠিত হয় ইতিহাসের দীর্ঘতম মিছিল। এদিকে বেলারুশ রাজনৈতিক অস্থিতিশীলতা নিয়ে জরুরি বৈঠকের ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

বুধবারই ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই বৈঠক অনুষ্ঠিত হবে। বিক্ষোভ দমনে রাশিয়ার সামরিক সহযোগিতার প্রতিশ্রুতির পর সোমবার এক বিবৃতিতে এ ঘোষণা দেন ইইউ কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল। আর এদিনই বেলারুশের ওপর আরও নিষেধাজ্ঞার হুমকি দিয়েছে জার্মানি।

সেই সঙ্গে ইইউ’র পূর্বঘোষিত নিষেধাজ্ঞা আরও বাড়ানোর ইঙ্গিত দিয়েছে দেশটির সরকার। নির্বাচনকে ‘ত্রুটিপূর্ণ’ অভিহিত করে এর ফলাফল প্রত্যাখ্যান করেছে ব্রিটেনও। পাশাপাশি নিষেধাজ্ঞারও হুমকি দিয়েছে জার্মানির মতো। গার্ডিয়ান, এএফপি।

প্রেসিডেন্ট নির্বাচনে অনিয়ম ও কারচুপির বিরুদ্ধে গত এক সপ্তাহ ধরে নজিরবিহীন বিক্ষোভ দেখাচ্ছে দেশটির জনগণ।

এর ফলে বড় চ্যালেঞ্জের মুখে পড়েছে প্রেসিডেন্ট লুকাশেঙ্কোর ২৬ বছরের শাসন। গত ৯ আগস্ট দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট হয়। ভোটের দিন থেকেই শুরু হয় বিক্ষোভ-প্রতিবাদ।

গত শুক্রবার প্রথম ধর্মঘট পালন করা হয়।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে