ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দিরা স্বজনদের সঙ্গে ফোনে কথা বলতে পারছেন

মত ও পথ প্রতিবেদক

কারাগারে ফোনালাপ

করোনা পরিস্থিতির কারণে সারা দেশের মতো ঢাকা কেন্দ্রীয় কারাগারে থাকা বন্দিদের সাক্ষাৎ বন্ধ রয়েছে। তবে বন্দিদের সমস্যার কথা বিবেচনা করে কারা অধিদফতর কারাভ্যন্তরে মোবাইল বুথ স্থাপনের মাধ্যমে স্বজনদের সঙ্গে কথা বলার সুযোগ করে দিয়েছে। এরই অংশ হিসেবে ঢাকা কেন্দ্রীয় কারাগারে ১৭টি মোবাইল বুথ স্থাপন করা হয়েছে।

ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেলার মাহবুব আলম জানান, বৈশ্বিক মহামারী করোনার কারণে সরকারি সিদ্ধান্ত অনুযায়ী সারা দেশের কারাগারগুলোতে বন্দিদের সঙ্গে স্বজন বা আইনজীবীর সাক্ষাৎ বন্ধ রয়েছে। তবে বন্দিদের দুর্দশার কথা চিন্তা করে আইজির (প্রিজন) নির্দেশে ঢাকা কেন্দ্রীয় কারাগারে ১৭টি মোবাইল বুথ স্থাপন করা হয়েছে। ১৭টি বুথে ১৭টি মোবাইল ফোন রাখা হয়েছে।

universel cardiac hospital

তিনি বলেন, এসব মোবাইল ফোনের মাধ্যমে একজন বন্দি সপ্তাহে একবার সর্বোচ্চ ৫ মিনিট স্বজনদের সঙ্গে কথা বলতে পারছেন। তবে এজন্য বন্দিকে মিনিট প্রতি ১ টাকা করে দিতে হয়। কারাভ্যন্তরে স্থাপিত এসব মোবাইল ফোনে আউটগোয়িং কলের সুবিধা থাকলেও ইনকামিং কল বন্ধ রাখা হয়েছে।

কেন্দ্রীয় কারাগার সূত্রে জানা গেছে, এখানে ১০ হাজার বন্দি রয়েছে। করোনার কারণে স্বজনদের সঙ্গে সাক্ষাৎ বন্ধ থাকায় এসব বন্দি মানসিকভাবে কিছুটা সমস্যায় পড়ে যায়। বন্দিদের অসুবিধার কথা বিবেচনা করে কারা অধিদফতর সারা দেশের কারাগারগুলোতে মোবাইল বুথ স্থাপনের সিদ্ধান্ত নেয়। এর অংশ হিসেবে ২৫ মার্চ থেকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে ১৭টি মোবাইল বুথ চালু করা হয়।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে