‘ইসরায়েল বয়কট’ আইন বাতিল করলো আরব আমিরাত

আরব আমিরাত প্রতিনিধি

ইসরায়েল-আরব আমিরাত
ফাইল ছবি

সম্পর্ক স্বাভাবিকের চুক্তির পর এবার ইসরায়েলকে বয়কট করার আইন বাতিল করেছে সংযুক্ত আরব আমিরাত। এই আইনের মাধ্যমে এতদিন তেল আবিবের সঙ্গে সব ধরনের ব্যবসা বাণিজ্য ও লেনদেন বন্ধ ছিল ইহুদি রাষ্ট্রটির।।

গত ১৩ আগস্ট ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি সইয়ের পর এই পদক্ষেপ নিল আমিরাত। সংযুক্ত আরব আমিরাতের সরকারি বার্তা সংস্থা ওয়ামের বরাতে এ তথ্য জানিয়েছে টাইমস অব ইসরায়েল।

universel cardiac hospital

ওয়াম জানিয়েছে, ১৯৭২ সালে প্রণীত ইসরায়েলকে বয়কট করা বিষয়ক ১৫ নম্বর কেন্দ্রীয় আইন বাতিল করার জন্য পররাষ্ট্রমন্ত্রী শেখ আব্দুল্লাহ বিন জায়েদ আল-নাহিয়ান একটি ফরমান জারি করেছেন।

এই ফরমানের কার্যপরিধি উল্লেখ করে বার্তা সংস্থা ওয়াম জানিয়েছে, এখন থেকে সংযুক্ত আরব আমিরাতের নাগরিকরা ইসরায়েলে বসবাসরত লোকজনের সঙ্গে ব্যবসা-বাণিজ্য এবং লেনদেন করতে পারবেন। এজন্য তারা প্রয়োজনে চুক্তিও করতে পারেন। এই ফরমানের কারণে এখন থেকে ইসরায়েলের যে কোনো ধরনের পণ্য বা মালামাল সংযুক্ত আরব আমিরাতে রাখা ও বিক্রি করা যাবে।

এছাড়া আজ সোমবার থেকে সংযুক্ত আরব আমিরাত এবং ইসরায়েলের মধ্যে বিমানের সরাসরি ফ্লাইট চালু হচ্ছে। আরব আমিরাতের রাজধানী আবুধাবি থেকে প্রথম ফ্লাইট ইসরায়েলের বেন গুরিয়ন আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে। এ বিমানে থাকবেন ইসরায়েলের শীর্ষ পর্যায়ের একটি প্রতিনিধি দল এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাই ও শীর্ষ উপদেষ্টা জ্যারেড কুশনার।

সূত্র : টাইমস অব ইসরায়েল

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে