প্রণব মুখার্জির মৃত্যুতে বাংলাদেশে রাষ্ট্রীয় শোক আজ

বিশেষ প্রতিনিধি

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি
ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। ফাইল ছবি

ভারতের প্রথম বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যুতে আজ বাংলাদেশে রাষ্ট্রীয় শোক পালন করা হবে। মঙ্গলবার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, ‘বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ও ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যুতে ২ সেপ্টেম্বর (আজ) বাংলাদেশে এক দিনের রাষ্ট্রীয় শোক পালন করা হবে।

universel cardiac hospital

এ উপলক্ষে বাংলাদেশের সব সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশস্থ বাংলাদেশ মিশনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। এছাড়া এদিন সংশ্লিষ্ট ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।’

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে প্রণব মুখার্জির প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন দিল্লিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ ইমরান। মঙ্গলবার প্রণব মুখার্জির সরকারি বাসভবনে গিয়ে তিনি শ্রদ্ধা জানান।

ভারতের ত্রয়োদশ রাষ্ট্রপতি প্রণব মুখার্জি সোমবার সন্ধ্যা সোয়া ৬টায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৮৪ বছর। ২০১২ সালে রাষ্ট্রপতি হওয়ার আগে প্রণব মুখার্জি কয়েকবার অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন। আনুগত্য ও অসামান্য প্রজ্ঞাবান এই বাঙালি ভারতের সর্বক্ষেত্রে শ্রদ্ধার পাত্র।

গত বছরের আগস্টে তিনি ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘ভারতরত্ন’ পুরস্কারে ভূষিত হন। বাংলাদেশের মুক্তিযুদ্ধ থেকে শুরু করে নানা সময় এদেশের মানুষের পাশে ছিলেন তিনি। ২০১৩ সালে তাকে ‘বাংলাদেশ মুক্তিযুদ্ধ সম্মাননা’ দেয়া হয়।

বিয়ে সূত্রেও বাংলাদেশের সঙ্গে বন্ধনে আবদ্ধ ছিলেন প্রণব মুখার্জি। তার স্ত্রী শুভ্রা মুখার্জি ছিলেন বাংলাদেশের নড়াইলের মেয়ে। ২০১৩ সালে বাংলাদেশ সফরের সময় নড়াইলের ভদ্রবিলায় শ্বশুরালয়ে গিয়েছিলেন বাংলাদেশের ‘জামাইবাবু’ প্রণব মুখার্জি।

প্রধানমন্ত্রীর পক্ষে শ্রদ্ধা : দিল্লিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ ইমরান মঙ্গলবার প্রণব মুখার্জির সরকারি বাসভবনে যান। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে প্রণব মুখার্জির প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

এ সময় মুখার্জি পরিবারের সদস্য অভিষেক মুখার্জি, শর্মিষ্ঠা মুখার্জি ও ইন্দ্রজিৎ মুখার্জির প্রতি গভীর শোক জানান হাইকমিশনার। হাইকমিশনার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের পক্ষ থেকেও প্রতিকৃতিতে ফুল দিয়ে প্রণব মুখার্জির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। বাংলাদেশের হাইকমিশনারের সঙ্গে সাক্ষাৎকালে শর্মিষ্ঠা মুখার্জি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি তাদের পরিবারের পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। এদিকে আজ হাইকমিশনে প্রণব মুখার্জির স্মরণে শোকসভার আয়োজন করা হয়েছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে