সুপ্রিম কোর্টের আপিল বিভাগে দুই বিচারপতি নিয়োগ

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ সুপ্রিম কোর্ট
ফাইল ছবি

সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নতুন দুই বিচারপতি নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি। তারা হলেন বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি ওবায়দুল হাসান।

আজ বুধবার সংবিধানের ৯৫ (১) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে কর্মরত দু’জন বিচারপতিকে আপিল বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগ দেন।

আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার স্বাক্ষরিত এই নিয়োগ সম্পর্কিত প্রজ্ঞাপনে জানানো হয়, শপথ গ্রহণের তারিখ থেকে তাদের এ নিয়োগ কার্যকর হবে।

তাদের দুজনকে নিয়ে দেশের সর্বোচ্চ আদালতে বিচারকের সংখ্যা দাঁড়ালো আটজনে।

বিচারপতি তারিক উল হাকিম ২০০২ সালের ২৯ জুলাই অস্থায়ী বিচারক হিসেবে হাইকোর্টে নিয়োগ পান এবং দুই বছর পর স্থায়ী হন। তার বাবা বিচারপতি মাকসুম উল হাকিমও এক সময় হাইকোর্টের বিচারক ছিলেন, পরে রাষ্ট্রদূতের দায়িত্বও তিনি পালন করেন।

বিচারপতি ওবায়দুল হাসান এর আগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দায়িত্ব পালন করেছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর এবং আইন বিভাগ থেকে এলএলবি ডিগ্রি নিয়ে ১৯৮৬ সালের মার্চে জেলা আদালতে আইনজীবী হিসেবে কাজ শুরু করেন। দুই বছর পর হাইকোর্ট বিভাগে এবং ২০০৫ সালে আপিল বিভাগের আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন তিনি।

২০০৯ সালের ৩০ জুন হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারক হিসাবে নিয়োগ পাওয়ার পর ২০১১ সালের ৬ জুন সেখানে স্থায়ী হন বিচারপতি ওবায়দুল হাসান। পরের বছর তাকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচারকের দায়িত্ব দেয়া হয়। কিছুদিন দ্বিতীয় ট্রাইব্যুনালের চেয়ারম্যানও ছিলেন তিনি। ২০১৫ সালের সেপ্টেম্বরে ট্রাইব্যুনাল-২ এর কার্যক্রম বন্ধ হলে হাইকোর্ট বিভাগে ফেরেন বিচারপতি ওবায়দুল হাসান।

শেয়ার করুন

universel cardiac hospital

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে