বিশ্বের সবচেয়ে প্রবীণ দম্পতি সিজার-ওয়াড্রামিনার ৮০ বছর সংসার

সিজার-ওয়াড্রামিনার ৮০ বছর সংসার

প্রায় ৮০ বছর ধরে একসঙ্গে সংসার করে বিশ্বের সবচেয়ে প্রবীণ দম্পতি হিসেবে গিনেজ ওয়ার্ল্ড বুকে নাম লিখিয়েছেন এক দম্পতি। তারা হলেন, ইকুয়েডরের ১১০ বছর বয়সী নাগরিক জুলিও সিজার মোরা ও তার ১০৫ বছর বয়সী স্ত্রী ওয়াড্রামিনা ম্যাক্লোভিয়া। এ দম্পতি এখনো সুস্থ রয়েছেন।

সংবাদ মাধ্যম ইউএস ওয়ার্ল্ড জানিয়েছে, দুজনেই শিক্ষকতা করতেন। এখন অবসরে গেছেন। দুজনে মিলে ২১৪ বছর বেঁচে আছেন। গত শনিবারের হিসাব অনুযায়ী তাদের বিবাহিত জীবন ৭৯ বছর ৬ মাস ২২ দিন। তবে তাদের ভালোবাসার গোপন তথ্য ফাঁস করেছেন উভয়েই। তারা বলেছেন, উভয়ের মধ্যে ভালোবাসা + পরিপক্কতা + পারস্পরিক শ্রদ্ধা থাকতে হবে।

universel cardiac hospital

সিএনএন জানিয়েছে, ১৯৪১ সালে ভালোবেসে একে অপরকে বিয়ে করেন। যদিও সেসময় দুই পরিবার থেকে তাদের এ সম্পর্ককে মেনে নেওয়া হয়নি।

বিয়ের আগে তারা বন্ধু ছিলেন। বোনের বিয়েতে ভগ্নীপতির কাজিনের সঙ্গে বন্ধুত্বের সাত বছর পর বিবাহ বন্ধনে আবদ্ধ হন তারা। সালটি ছিল ১৯৪১ সালের ৭ ফেব্রুয়ারি।

বর্তমানে ৫ ছেলে-মেয়ে ও ১১ নাতি-নাতনি ও তাদেরও ছেলে-মেয়ে মিলে বিশাল এক সংসার এ দম্পতির। ছেলে মেয়েদের সবাই কলেজ পর্যায়ের ডিগ্রি অর্জন করেছেন।

দম্পতির এক মেয়ে অরা সিসিলিয়া জানান, তাদের মা-বাবা এখনও একসঙ্গে সিনেমা দেখেন, থিয়েটারে যান, বাগান করেন, এমনকি প্রাত:রাশ কিংবা রাতের খাবারের সময়েও পরিবারের সঙ্গে সময় দিতে পছন্দ করেন।

গিনেজ বুকের এক বিবৃতিতে ওই দম্পতি জানান, সব সদস্যদের প্রতি ভালোবাসা, পারস্পরিক সম্মান, সততা ও শিক্ষাই পারে একটি পরিবারের সঠিক মূল্যবোধ ধরে রাখতে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে