ঢাকা-রিয়াদ ফ্লাইট : সৌদি এয়ারের অনুমতি বাতিল

বিশেষ প্রতিনিধি

সৌদি এয়ারলাইন্স

সৌদি আরব সিভিল এভিয়েশন থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে সিডিউল ফ্লাইট চালানোর অনুমতি দেয়নি। এ অবস্থায় সৌদি এয়ারলাইন্সকে ঢাকা থেকে ফ্লাইট পরিচালনার জন্য দেয়া অনুমতি বাতিল করেছে সরকার। রোববার বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়, পররাষ্ট্র্র মন্ত্রণালয় ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় যৌথসভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। ১ অক্টোবর থেকে এটি কার্যকর হবে বলে জানা গেছে।

এর আগে ২৩ সেপ্টেম্বর থেকে ঢাকায় ফ্লাইট চালু করবে বলে জানায় সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স। প্রাথমিকভাবে সপ্তাহে দুটি ফ্লাইট পরিচালনার অনুমতি পায় সংস্থাটি। রোববার ওই সিদ্ধান্তটিই বাতিল করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

universel cardiac hospital

এর আগে বৃহস্পতিবার সৌদি আরব সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে ঢাকা-সৌদি আরব রুটে ফ্লাইট পরিচালনার অনুমতি না দেয়ার সিদ্ধান্ত জানায় বিমানকে। তবে সিডিউল ফ্লাইট না দিলেও এই রুটে বিমান নন-সিডিউল ফ্লাইট পরিচালনা করতে চাইলে সেই অনুমতি দেবে বলে জানানো হয়।

করোনা মহামারীতে নিয়মিত ফ্লাইট স্থগিত থাকায় বিপুলসংখ্যক বাংলাদেশি শ্রমিক আটকে থাকার বিষয়টি বিবেচনা করে প্রতি সপ্তাহে দুটিরও বেশি ফ্লাইট পরিচালনার অনুমতি চেয়েছিল সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স। বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ তখন তাদের সপ্তাহে দুটি ফ্লাইট পরিচালনার অনুমতি দেয়।

এর আগে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ২১ সেপ্টেম্বর থেকে সৌদি আরবের তিন গন্তব্যে ফ্লাইট পরিচালনার সিডিউল ঘোষণা করেছিল। অনুমতির জন্য সৌদি সিভিল এভিয়েশনের কাছে আবেদনও করেছিল। কিন্তু বৃহস্পতিবার বিমান জানায়, সৌদি আরব তাদের সিডিউল ফ্লাইট পরিচালনার অনুমতি দেয়নি। সৌদি সরকারের অনুমতি পাওয়ার পর বিমান ফ্লাইট পরিচালনা করবে।

করোনার সংক্রমণ শুরু হলে মার্চ মাস থেকে সৌদি আরবের সঙ্গে ফ্লাইট চলাচল বন্ধ হয়ে যায়। পরিস্থিতি উন্নতি হওয়ায় সম্প্রতি সৌদি আরব তাদের আন্তর্জাতিক বিমানবন্দরগুলো সীমিত আকারে খুলে দেয়। তারপরই ঢাকায় সপ্তাহে দুটো ফ্লাইট চালানোর অনুমোদন চাইলে বেবিচক তাতে সম্মতি দেয়। সে অনুযায়ী ২৩ সেপ্টেম্বর দুটো ফ্লাইট অপারেট করার জন্য টিকিটও বিক্রি করে। অথচ একই সময়ে বিমানও সপ্তাহে দুটো সিডিউল অপারেট করার অনুমতি চাইলে তাতে রাজী হয়নি সৌদি আরব কর্তৃপক্ষ।

এ খবরে ঢাকায় অসন্তোষ দেখা দেয়। সামাজিক যোগাযোগ মাধ্যমেও বিষয়টি নিয়ে সৌদি কর্তৃপক্ষের বিরুদ্ধে সমালোচনার ঝড় ওঠে। উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় বেবিচক আন্তঃমন্ত্রণালয়ের প্রতিনিধিদের উপস্থিতিতে বৈঠকে ১ অক্টোবর থেকে ঢাকায় সৌদি এয়ারের সিডিউল ফ্লাইট বাতিলের ঘোষণা দেয়।

এ বিষয়ে রিজেন্ট এয়ারওয়েজের সিওও (চিফ অপারেশন অফিসার) এবং সেক্টরের বিশেষজ্ঞ আশীষ রায় চৌধুরী বলেন, এভিয়েশন বিশ্ব এখন কিছু কমন পলিসিতে চলছে। এক দেশ আরেক দেশের স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়গুলোর প্রতি শ্রদ্ধা রেখেই এ ধরনের সিদ্ধান্ত নিতে হয়। বাংলাদেশ সৌদি এয়ারকে ফ্লাইট পরিচালনার অনুমতি দিয়েছে। কাজেই সৌদি কর্তৃপক্ষেরও উচিত ছিল আমাদের রাষ্ট্রীয় ক্যারিয়ারকে অনুমতি দেয়া। এখন বাংলাদেশের উচিত হবে দুই দেশ বসে এটা সমাধান করা। কারণ বিপুলসংখ্যক প্রবাসী এখন ফ্লাইটের অভাবে দেশে আটকা পড়ে আছেন। অনেকের আকামার মেয়াদ শেষ হয়ে গেছে। ফ্লাইট ধরতে না পারলে অনেক প্রবাসী চাকরিও হারাতে পারেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে